whatsapp channel

Income Tax: আয়কর জমার নিয়মে বড়সড় পরিবর্তন, আর কর দিতে হবেনা এইসব নাগরিকদের

প্রতিটি উপার্জনকারী ভারতীয় নাগরিকের জন্য আয়কর রিটার্ন ফাইল করা বাধ্যতামূলক। আয়কর রিটার্ন হল একটি নির্ধারিত ফর্ম যার মাধ্যমে একটি আর্থিক বছরে এক জন ব্যক্তি তাঁর অর্জিত আয়ের বিবরণ জমা দিতে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

প্রতিটি উপার্জনকারী ভারতীয় নাগরিকের জন্য আয়কর রিটার্ন ফাইল করা বাধ্যতামূলক। আয়কর রিটার্ন হল একটি নির্ধারিত ফর্ম যার মাধ্যমে একটি আর্থিক বছরে এক জন ব্যক্তি তাঁর অর্জিত আয়ের বিবরণ জমা দিতে পারেন। এই ধরনের আয়ের উপর প্রদত্ত করের তথ্য আয়কর বিভাগে জানানো হয়। পরবর্তীকালে এটি আয়কর বিভাগ থেকে ‘লস ক্যারি-ফরওয়ার্ড’ এবং ‘রিফান্ড ক্লেম’ করার অনুমতি দেয়। আয়কর আইনের অধীনে, বিভিন্ন শ্রেণির করদাতাদের জন্য রিটার্নের বিভিন্ন ফর্ম নির্ধারিত হয়। রিটার্ন ফর্মগুলি আইটিআর ফর্ম নামে পরিচিত।

ইতিমধ্যে গত ১ এপ্রিল থেকে শুরু হয়েছে নতুন অর্থবর্ষ। আর তার সঙ্গে ২০২২-২৩ আর্থিক বছরের জন্য আয়কর রিটার্ন ফাইল করার প্রক্রিয়া শুরু হয়েছে। এর শেষ তারিখ নির্ধারণ করা হয়েছে ৩১ জুলাই। এই নতুন নির্দেশিকা অনুযায়ী যারা করযোগ্য ব্যক্তি রয়েছেন তাদের এই তারিখের মধ্যেই কিন্তু আয়কর রিটার্ন দাখিল করতে হবে। নতুন অথবা পুরনো যেকোনো ট্যাক্স ব্যবস্থা অনুযায়ী আপনি আয় কর জমা করতে পারেন, তবে সেক্ষেত্রে স্ল্যাব আপনার জন্য আলাদা আলাদা হবে।

তবে এক্ষেত্রে বেশ কিছু নিয়মের পরিবর্তন এনেছে কেন্দ্রীয় অর্থমন্ত্রক। আপনি যদি নতুন কর ব্যবস্থার সুবিধা নিচ্ছেন, তবে এখন আপনি কেবল আরও ছাড়ের সুবিধা পাবেন না, এর সাথে আপনি কর প্রদান থেকেও মুক্তি পেতে পারেন। নতুন ট্যাক্স ব্যবস্থায়, ৭ লক্ষ টাকা পর্যন্ত আয়কে করমুক্ত করা হয়েছে, অর্থাৎ, আপনি যদি বছরে ৭ লক্ষ টাকা আয় করেন তবে আপনাকে কোনও কর দিতে হবে না। এর সাথে পেতে পারেন স্ট্যান্ডার্ড ডিডাকশন সুবিধা। অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের ২০২৩ সালের বাজেটে এই গুরুত্বপূর্ণ ঘোষণা করেছেন।

কিন্তু ২০২৩ সালের বাজেট পেশ করার সময়, নির্মলা সীতারামন ঘোষণা করেছিলেন যে এখন থেকে এমনকি নতুন কর ব্যবস্থায়, বেতনভোগী এবং পেনশনভোগীরা ৫০ হাজার টাকার স্ট্যান্ডার্ড ডিডাকশনের সুবিধা পাবেন। ৭ লক্ষ পর্যন্ত আয় করমুক্ত হবে এর সাথে। অর্থাৎ ২০২৩-২৪ অর্থবছরে, আপনার বার্ষিক আয় ৭ লক্ষ টাকা এবং আপনি নতুন কর ব্যবস্থা বেছে নেন, তাহলে আপনাকে কোনও কর দিতে হবে না। কারণ নতুন কর ব্যবস্থায়, ধারা 87A এর অধীনে কর ছাড়।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা