whatsapp channel

আর ৫০০ বা ১০০০ নয়, এই প্রকল্পে ৫০০০ টাকা করে পাবেন রাজ্যের মহিলারা!

বর্তমানে পশ্চিমবঙ্গবাসীর জন্য একাধিক প্রকল্প চালু রয়েছে রাজ্য সরকারের তরফে (State Government)। বিশেষ করে রাজ্যে তৃণমূল সরকার গঠন করার পর থেকে একের পর এক প্রকল্প শুরু করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়…

Nirajana Nag

Nirajana Nag

বর্তমানে পশ্চিমবঙ্গবাসীর জন্য একাধিক প্রকল্প চালু রয়েছে রাজ্য সরকারের তরফে (State Government)। বিশেষ করে রাজ্যে তৃণমূল সরকার গঠন করার পর থেকে একের পর এক প্রকল্প শুরু করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। কন্যাশ্রী, যুবশ্রীর মতো প্রকল্পগুলির সঙ্গে নতুন সংযোজন হয়েছে ‘লক্ষ্মীর ভাণ্ডার’ (Lokkhir Bhandar)। ২০২১ সালে নতুন করে সরকার গঠন করে এই প্রকল্প শুরু করেন মুখ্যমন্ত্রী। মূলত রাজ্যের মহিলাদের কথা ভেবেই এই প্রকল্প চালু করেন তিনি।

পরিবারের মহিলাদের আর্থিক ভাবে স্বাধীন করে তুলতে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের অবতারণা করা হয়েছিল। বিগত দু বছর ধরে গোটা রাজ্যের বহু মহিলা এই প্রকল্পের জোরে লাভবান হয়েছেন। এই প্রকল্পে মাসে ৫০০ টাকা করে পেয়ে থাকেন জেনারেল কাস্টের মহিলারা। আর তফসিলি জাতি ভুক্ত মহিলাদের জন্য ১০০০ টাকা করে দেওয়া হয় লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে। তবে এবারে এমন একটি প্রকল্পের সন্ধান এসেছে যেখানে একসঙ্গে ৫ হাজার টাকা পর্যন্ত পাবেন মহিলারা।

আর ৫০০ বা ১০০০ নয়, এই প্রকল্পে ৫০০০ টাকা করে পাবেন রাজ্যের মহিলারা!

প্রকল্পটির নাম ‘জাগো প্রকল্প’। এই প্রকল্পের জন্য আবেদন করলেই পাওয়া যাবে ৫ হাজার টাকা। তবে রয়েছে একটি শর্ত। এর জন্য স্বনির্ভর গোষ্ঠীর সদস্য হওয়া বাধ্যতামূলক। কমপক্ষে এক বছরের জন্য এই গোষ্ঠীর সদস্য হওয়ার পাশাপাশি একটি নির্দিষ্ট সময় পর্যন্ত এই গোষ্ঠীর হয়ে কাজ করতে হবে। পাশাপাশি নিজের নামে একটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকাও বাঞ্ছনীয়।আর সেই অ্যাকাউন্টে নূন্যতম ৫ হাজার টাকা থাকতে হবে।

এই প্রকল্পের জন্য অনলাইনে আবেদন করতে প্রথমে shgsewb.gov.in ওয়েবসাইটে গিয়ে রেজিস্টার করতে হবে। এরপরে নথিভুক্ত মোবাইল নম্বরে আসবে একটি ওটিপি। সেই ওটিপি দিয়ে নিজের স্বনির্ভর গোষ্ঠী সংক্রান্ত তথ্য সহ আরো কিছু গুরুত্বপূর্ণ নথি আপলোড করতে হবে। চাইলে বিডিও অফিসে গিয়েও আবেদন করা যায়। ৭৭৮৩০০৩০০৩ এই নম্বরে একটি মিসডকল দিয়ে এই প্রকল্পের ব্যাপারে গুরুত্বপূর্ণ সব তথ্য জানা যাবে। জানিয়ে রাখি, এই জাগো প্রকল্পে নাম রেজিস্টার করলে মাসে ৫ হাজার টাকার পাশাপাশি ২ লক্ষ টাকা পর্যন্ত স্বাস্থ্য বীমাও পাওয়া যাবে।

whatsapp logo
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই