Annual Return Notice: ১৫ দিনের মধ্যে বার্ষিক রিটার্ন জমা না করলেই জরিমানা, জেনে নিন পদ্ধতি

কয়েকদিন আগেই শেষ হয়েছে আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা। কেন্দ্রীয় আয়কর দফতরের তরফে ভারতের করযোগ্য ব্যক্তিদের আয়কর রিটার্ন ফাইলের শেষ তারিখ ছিল ৩১ শে জুলাই। এই তারিখ অবধি যেকোনো ভারতীয় নাগরিক আয়কর রিটার্ন ফাইল করতে পারতো বিনামূল্যে। কিন্তু এখন সেই সুযোগ আর নেই। আজ থেকে নির্দেশিকা অনুযায়ী ১ হাজার থেকে ৫ হাজার টাকা জরিমানা দিয়ে আয়কর রিটার্ন ফাইল করতে হবে। আর এই জরিমানা দিয়ে আগামী ৩১ শে ডিসেম্বর অবধি আয়কর ফাইল করা যাবে চলতি অর্থবর্ষের জন্য।

তবে যেসব করদাতা এখনো আয়কর রিটার্ন ফাইল করেননি, তাদের জন্য এবার পদক্ষেপ নিতে চলেছে আয়কর বিভাগ। এবার থেকে আয়কর জমা না দেওয়া করদাতাদের আয়কর জমা দেওয়ার বিষয়ে নোটিস পাঠাচ্ছে আয়কর দফতর। এই নোটিশে বলা হয়েছে, একজন নিবন্ধিত করদাতাকস প্রদত্ত বা প্রাপ্ত সরবরাহের জন্য বার্ষিক রিটার্ন প্রদান করতে হবে এবং নির্ধারিত তারিখের মধ্যে পূর্বোক্ত আর্থিক বছরের জন্য স্ব-প্রত্যয়িত পুনর্মিলন বিবৃতি অন্তর্ভুক্ত করতে হবে। উল্লিখিত আর্থিক বছরের জন্য বার্ষিক রিটার্ন দাখিলের জন্য নির্দিষ্ট তারিখ শেষ হয়ে গেছে এবং এটি লক্ষ্য করা গেছে যে এখনও পর্যন্ত উল্লিখিত রিটার্ন দাখিল হয়নি।

তাই এই নোটিসে করদাতাদের আগামী ১৫ দিনের মধ্যে উল্লিখিত রিটার্ন জমা দেওয়ার জন্য অনুরোধ করা হচ্ছে যা ব্যর্থ হলে আইন অনুযায়ী জরিমানা আরোপ সহ যথাযথ ব্যবস্থা নেওয়া হবে। এই নোটিশটি প্রত্যাহার করা হবে যদি উপরে উল্লেখিত রিটার্নটি জরিমানা প্রক্রিয়ার কারণে নোটিশ জারি করার আগে আপনার দ্বারা দাখিল করা হয়। জানা গেছে, এটি একটি সিস্টেম জেনারেটেড নোটিশ তাই এতে স্বাক্ষরের প্রয়োজন নেই।

উল্লেখ্য, অনেকেই আয়কর রিটার্ন ফাইল করলেও তাদের রিটার্নের টাকা এখনো এসে পৌঁছায় নি। কেন্দ্রীয় অর্থমন্ত্রকের কাছ থেকে প্রাপ্ত তথ্য অনুসারে, করদাতাদের আইটিআর ফাইল করার ৩০ দিনের মধ্যে ই-ভেরিফিকেশন করতে হবে। আগে এই সময়কাল ছিল ১২০ ​​দিন, কিন্তু আয়কর বিভাগ এখন তা কমিয়ে ৩০ দিনে করেছে, যা ১ লা আগস্ট ২০২২ থেকে প্রযোজ্য হয়েছে। এবার এলহন করদাতা যদি এই সময়ের মধ্যে তার রিটার্ন যাচাই না করেন, তাহলে তার ফেরতের টাকা আটকে যাবে।