Finance News

Income Tax Deduction: জীবনবীমা সংক্রান্ত টাকার বিষয়ে বড় সিদ্ধান্ত আয়কর দফতরের

গত মাসেই শেষ হয়েছে নিবন্ধিত আয়কর রিটার্ন ফাইলের সময়সীমা। আর আয়কর জমার সঙ্গে আয়কর কর্তনের বিষয়টি সামনে এসে। এক্ষেত্রে স্ট্যান্ডার্ড ডিডাকশন শব্দটি আয়ের সেই অংশকে বোঝায় যা ট্যাক্সের অধীন নয়, অর্থাৎ যেটি আপনার কর কমাতে ব্যবহার করা যেতে পারে। এখন আয়করদাতারা নতুন কর ব্যবস্থা থেকে আইটিআর ফাইল করার পরেও ট্যাক্স ফাইল করার ক্ষেত্রে স্ট্যান্ডার্ড ডিডাকশনের সুবিধা পেতে পারেন।

যারা ৩১ শে জুলাই ২০২৩ তারিখের মধ্যে আইটিআর ফাইল করেছেন, তাদের কোনও অতিরিক্ত ফি দিতে হবে না। এখন যদি একজন করদাতা ১ লা আগস্ট, ২০২৩ থেকে আয়কর রিটার্ন দাখিল করেন, তাহলে তিনি ৩১ শে ডিসেম্বর, ২০২৩ পর্যন্ত আয়কর রিটার্ন দাখিল করতে পারবেন। তবে এর জন্য সেই ব্যক্তিকে বিলম্ব ফি’ও দিতে হতে পারে। অন্যদিকে, যারা ৩১ শে ডিসেম্বর, ২০২৩ এর মধ্যে আয়কর রিটার্ন দাখিল করবেন, তাদের আয় অনুসারে বিলম্ব ফি দিতে হবে। তবে তাদের আয় করযোগ্য না হলে তাদের বিলম্ব ফি দিতে হবে না। অন্যদিকে, করদাতার আয় যদি করযোগ্য কিন্তু ৫ লক্ষের কম হয়, তাহলে তাদের লেট ফি দিতে হবে ১,০০০ টাকা। এ ছাড়া মানুষের আয় যদি বার্ষিক ৫ লক্ষ টাকার বেশি হয়, তাহলে তাদের বিলম্ব ফি হিসেবে দিতে হবে ৫,০০০ টাকা।

তবে এবার আয়কর ছাড় নিয়ে এক বড়সড় নির্দেশিকা জারি করলো আয়কর দফতর। এবার জীবনবীমা সংক্রান্ত পলিসি থেকে পাওয়া রিটার্নের টাকা নিয়ে এই নির্দেশিকা জারি করল আয়কর দফতর। একটি বিজ্ঞপ্তি জারি করে আয়কর দফতর জানিয়েছে যে যদি কোনো পলিসির টাকা একসাথে ঢোকে, সেক্ষেত্রে নির্দিষ্ট হারে আয়কর কেটে নেওয়া হয়। তবে সেটি যদি পেনশনের মতো মাসিক কিস্তিতে নেওয়া হয়, সেক্ষেত্রে কিছু কিছু জায়গায় আয়কর ছাড় মিলবে।

উল্লেখ্য, ২০২৩ সালের বাজেট পেশ করার সময়, মোদি সরকার অনেকগুলি নতুন ঘোষণাও করেছিল। এই সময়ে, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন করদাতাদের জন্য স্ট্যান্ডার্ড ডিডাকশন সম্পর্কিত একটি বড় ঘোষণাও করেছিলেন। প্রকৃতপক্ষে, আগে নতুন ট্যাক্স ব্যবস্থায় স্ট্যান্ডার্ড ডিডাকশনের সুবিধা পাওয়া যায়নি, কিন্তু ২০২৩ সালের বাজেটে ঘোষণা করা হয়েছিল যে এখন নতুন ট্যাক্স ব্যবস্থা থেকেও স্ট্যান্ডার্ড ডিডাকশনের সুবিধা পাওয়া যাবে। অর্থাৎ, এখন আয়করদাতারা নতুন কর ব্যবস্থা থেকে আইটিআর ফাইল করার পরেও ট্যাক্স ফাইল করার ক্ষেত্রে স্ট্যান্ডার্ড ডিডাকশনের সুবিধা পেতে পারেন।

Related Articles