whatsapp channel

Business Idea: ঘরোয়া ব্যবসায় হাতে আসবে হাজার হাজার টাকা, উৎসবের মরশুমে দুর্দান্ত সুযোগ

করোনাকালীন সময়ের পর থেকেই চাকরির আকাল দেখা গেছে বিশ্বজুড়ে। অর্থনৈতিক অবস্থা মুখ থুবড়ে পড়ায় বেকারত্বের পরিমান বাড়ছে দিনের পর দিন। ছবিটা একইরকম রয়েছে আমাদের দেশেও। তাই এই অবস্থায় অনেকেই চাকরি…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

করোনাকালীন সময়ের পর থেকেই চাকরির আকাল দেখা গেছে বিশ্বজুড়ে। অর্থনৈতিক অবস্থা মুখ থুবড়ে পড়ায় বেকারত্বের পরিমান বাড়ছে দিনের পর দিন। ছবিটা একইরকম রয়েছে আমাদের দেশেও। তাই এই অবস্থায় অনেকেই চাকরি পাওয়ার আশা ছেড়ে মন দিচ্ছেন ব্যবসায়। বিগত কয়েকবছরে ভারতে ‘স্টার্ট-আপ’ সংস্থার সংখ্যাটা বেড়েছে উল্লেখযোগ্য হারে। তবে অনেকেই শুরু হওয়া ব্যবসা চালিয়ে নিয়ে যেতে পারেন, অনেকেই আবার মাঝপথে ব্যবসা বন্ধ করে দিতে বাধ্য হন।

তবে এই প্রতিবেদনে এমন একটি ব্যবসার কথা বলবো, যা একবার শুরু করলে আর বন্ধ করতে হবেনা সহজ কোনো কারণে। আর এই ব্যবসাটি হল নিমকি বা এই ধরণের স্ন্যাক্সের ব্যবসা। নিমকি হল বাংলা সহ গোটা উত্তর ভারতের একটি জনপ্রিয় স্ন্যাক্স। স্বাদে মুচমুচে এই খাবারের ব্যবহার প্রায় প্রতিটি বাড়িতেই হয়ে থাকে। এছাড়াও যেকোনো অনুষ্ঠানের টিফিন হিসেবে কিংবা বিয়েবাড়ির স্ন্যাক্স আইটেমের মধ্যেও স্থান পায় এটি। এছাড়া সন্ধ্যার চা সহযোগে নিমকির স্বাদ তো অতুলনীয় হয়ে থাকে।

এবার আসা যাক কিভাবে করবেন এই ব্যবসা, সেই বিষয়ে। এই ব্যবসা বাড়ি থেকেই শুরু করে যায়। বাড়ির রান্নাঘর কিংবা ছাদ বা উঠোনেই এই ব্যবসা মাঝারি আকারে শুরু করতে পারবেন। এই ব্যবসা করতে গেলে খুবই সাধারণ কিছু কাঁচামাল লাগবে। তবে যেহেতু একটি খাবারের ব্যবসা, তাই এই ব্যবসা শুরুর আগেই খাদ্য দফতর থেকে অনুমতি এবং ফুড লাইসেন্স জোগাড় ককরে রাখতে হবে। এবার এটিকে একটি ব্র্যান্ড হিসেবে দাঁড় করাতে চাইলে সেক্ষেত্রে আরো অনেক নথিকরণ প্রয়োজন পড়বে।

এই ব্যবসা থেকে লাভ করা যায় ব্যাপকভাবে। তবে সেক্ষেত্রে ব্য সটি সঠিক উপায়ে করতে হবে। নাহলে কিন্তু লাভের গুড় পিঁপড়েতেই খেয়ে নেবে। তাই শুরুতেই প্রোডাক্ট প্যাকেজিংয়ের দিকে ভালোভাবে নজর দিতে হবে। এয়ার টাইট প্যাকেট না করলে বাতাসের আর্দ্রতা ঢুকে খাবার নষ্ট হতে পারে। এছাড়াও বেশিদিন এই খাবার রাখা যায়না। তাই তৈরি ও বিক্রির অনুপাতটা কম রাখাটাই ভালো। আর এমনটা করতে পারলে ভালোরকম রোজগার ককরে যাবে। ছোট পরিসরে এই ব্যবসা করলেই মাসে ২০ হাজার থেকে ২৫ হাজার টাকা রোজগার করতে পারবেন।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা