whatsapp channel

পুজোর আগেই লক্ষ্মীলাভ, কত বোনাস পাবেন সরকারি কর্মচারীরা?

পুজোর আগেই অর্থলাভ হতে চলেছে রাজ্য সরকারি কর্মচারীদের (State Government Employee)। পুজোর (Durga Puja) ঠিক আগে আগেই তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢুকে যাবে একটা বড় অঙ্কের টাকা। আসলে অক্টোবরের শুরুতেই বোনাস…

Nirajana Nag

Nirajana Nag

পুজোর আগেই অর্থলাভ হতে চলেছে রাজ্য সরকারি কর্মচারীদের (State Government Employee)। পুজোর (Durga Puja) ঠিক আগে আগেই তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢুকে যাবে একটা বড় অঙ্কের টাকা। আসলে অক্টোবরের শুরুতেই বোনাস (Bonus) পেতে চলেছেন রাজ্য সরকারি কর্মচারীরা। কবে নাগাদ বোনাস পাবেন তারা, কত টাকাই বা দেওয়া হবে এ বছর, আর কারা কারা এ বছর বোনাস পাওয়ার যোগ্য সবটাই জানতে পারবেন এই প্রতিবেদন থেকে।

প্রতি বছরই বোনাস পান রাজ্যের সরকারি কর্মচারীরা। জানা যাচ্ছে, আগামী ৩ রা অক্টোবর থেকে ৬ ই অক্টোবরের মধ্যেই বোনাস পেয়ে যাবেন তারা। অ্যাড হক বোনাস এর ব্যাপারে গত ২৪ মার্চ বিজ্ঞপ্তি জারি করেছে রাজ্যের অর্থ দফতর। ইতিমধ্যেই মুসলিম ধর্মাবলম্বী কর্মচারীরা ইদের আগে পেয়ে গিয়েছেন বোনাস। এবার বাকিরা পাবেন বোনাস। গত বছর বোনাসের পরিমাণ ছিল ৪৮০০ টাকা। এ বছর সেটা বাড়িয়ে করা হয়েছে ৫৩০০ টাকা।

পুজোর আগেই লক্ষ্মীলাভ, কত বোনাস পাবেন সরকারি কর্মচারীরা?

তবে সমস্ত কর্মচারীরা কিন্তু এই অ্যাড হক বোনাস পাবেন না। তার জন্য রয়েছে দুটো শর্ত। কী কী সেই শর্ত? উল্লেখ্য, গত ৩১ মার্চ ২০২৩ এ যেসব কর্মচারীদের Emoluments অর্থাৎ বেসিক পে এবং মহার্ঘ ভাতার সমষ্টি যদি ৩৯ হাজার টাকার বেশি হবে না তারাই বোনাস পাবেন। আর যদি ওইদিনে টাকার পরিমাণটা নির্দিষ্ট সীমা ছাড়িয়ে যায় তাহলে হিসাব করতে হবে গত আর্থিক বর্ষে অন্তত ছয় মাস সেটা ৩৯ হাজার টাকার কম রয়েছে কিনা। তাহলেই সেই কর্মচারী পাবেন বোনাস।

শুধু তাই নয়, গত আর্থিক বর্ষে গোটা বছরটাই নিরবচ্ছিন্ন ভাবে কাজ করে থাকলে সম্পূর্ণ অর্থাৎ ৫৩০০ টাকা বোনাসই পাওয়া যাবে। আর যদি ৬ মাস কাজ করা হয় তাহলে সেই অনুপাতে বোনাসের অঙ্কটা নির্ধারণ করা হবে। অর্থাৎ অন্তত ছয় মাস একটানা কাজ করলে তবেই পাওয়া যাবে এ বছরের বোনাস।

whatsapp logo
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই