Finance News

WB Govt. Pension: রাজ্যবাসীর জন্য সুখবর, ৬০ পেরোলেই মিলবে মাসিক পেনশন, জেনে নিন আবেদন পদ্ধতি

ভারতের মতো উন্নয়নশীল দেশে অবসরপ্রাপ্ত মানুষদের জন্য পেনশন ব্যবস্থা চালু ছিল একটা দীর্ঘ সময় যাবৎ। সরকারি বা অনেক বেসকরকারী সংস্থায় কর্মরত নাগরিকরা রিটায়ারমেন্ট-এর পরেই ভরণপোষণের জন্য একটি মাসিক ভাতা পেতেন। এই যোজনাকে পেনশন যোজনা বলা হয়। তবে এখন সেই ব্যবস্থা অধিকাংশ ক্ষেত্রেই নেই। কিন্তু এখন পেনশন ছাড়াও অনেক ধরণের নাগরিক অনেক ধরণের ভাতা পেয়ে থাকেন সরকারের তরফ থেকে। এক্ষেত্রে পশ্চিমবঙ্গ সরকার সরকারও এমন অনেক ভাতা দিয়ে থাকেন রাজ্যবাসীকে। এই প্রতিবেদনে বয়স্ক মানুষদের এমনই এক ভাতা নিয়ে আলোচনা হবে।

রাজ্যের বয়স্ক মানুষদের আর্থিক সহায়তা প্রদানে বিগত কয়েকবছর ধরে উদ্যোগী হয়েছে পশ্চিমবঙ্গ সরকার। আর এই ভাবনার বাস্তবায়ন ঘটাতেই চালু করা হয় রাজ্য সরকারের বার্ধক্য ভাতা প্রকল্প। এই প্রকল্পে রাজ্যের বয়স্ক ও অসহায় মানুষদের ভাতা প্রদান করে থাকে রাজ্য। অর্থাৎ জীবনের যে পর্যায়ে মানুষের কর্মক্ষমতা কমে যায় এবং অনেক ক্ষেত্রে তারা অবহেলার পাত্র হন, তাদের আর্থিক স্বাবলম্বীতার লক্ষ্যেই এই ভাতা প্রকল্প চালু করেছে পশ্চিমবঙ্গের রাজ্য সরকার।

এই প্রকল্পে রাজ্যের যেকোনো নাগরিক নিজেদের নাম নথিভুক্ত করতে পারবেন। তবে তার জন্য আবেদনকারীকে রাজ্যের স্থায়ী বাসিন্দা হতে হবে। এছাড়াও আবেদনকারীর বয়স হতে হবে ৬০ বছর। অর্থাৎ অবসরকালীন জীবনের আগে কেউ এই প্রকল্পের সুবিধা নিতে পারবেন না। তবে প্রতিবন্ধীদের ক্ষেত্রে বয়সের ছাড় দিয়েছে সরকার। কেউ যদি প্রতিবন্ধী হন এবং তার বয়স যদি ৫৫ বছর হয়, তাহলে তিনি এই ভাতার জন্য আবেদনযোগ্য। আর আবেদনের পরেই সেইসব নাগরিক মাসিক ১ হাজার টাকা ভাতা পরই যাবেন।

এই প্রকল্পে আবেদন করা যায় একাধিক উপায়ে। এক্ষেত্রে রাজ্য সরকারের নির্দিষ্ট অফিসিয়াল ওয়েবসাইট থেকে ফর্ম ডাউনলোড করে আবেদন করা যাবে। এছাড়াও বিডিও অফিসে এই প্রকল্পে আবেদনের ফর্ম পাওয়া যাবে। পাশাপাশি, দুয়ারে সরকার ক্যাম্পে গিয়েই এই প্রকল্পে নাম নথিভুক্ত করার সুযোগ রয়েছে প্রবীণ নাগরিকদের জন্য। তবে এক্ষেত্রে মনে রাখা জরুরি যে, আবেদন পত্রের সঙ্গে লাগবে আধার কার্ড, ভোটার কার্ড, ডিজিটাল রেশন কার্ড, প্যান কার্ড, ২ কপি পাসপোর্ট সাইজ ছবি এবং ব্যাঙ্ক অ্যাকাউন্ট-এর নথি।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা