whatsapp channel

করদাতাদের বড় সুযোগ দিচ্ছে আয়কর দফতর, চালানে ভুল থাকলেও এই উপায়ে হবে সংশোধন

ভারতে নতুন আর্থিক বছর শুরু হয়েছে ১লা এপ্রিল থেকেই। আর নতুন অর্থবর্ষ মানেই নতুনভাবে আয়কর ফাইল করার সময় আসন্ন। ২০২২-২৩ আর্থিক বছরের জন্য আয়কর রিটার্ন ফাইল করার প্রক্রিয়াও ইতিমধ্যে শেষ…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

ভারতে নতুন আর্থিক বছর শুরু হয়েছে ১লা এপ্রিল থেকেই। আর নতুন অর্থবর্ষ মানেই নতুনভাবে আয়কর ফাইল করার সময় আসন্ন। ২০২২-২৩ আর্থিক বছরের জন্য আয়কর রিটার্ন ফাইল করার প্রক্রিয়াও ইতিমধ্যে শেষ হয়েছে। গত ৩১ শে জুলাই ছিল আয়কর জমা দেওয়ার শেষ তারিখ। এই নির্দিষ্ট তারিখের আগেই করযোগ্য ব্যক্তিদের আয়কর রিটার্ন দাখিল না করা হলে করযোগ্য সেই ব্যক্তিকে নোটিস পাঠায় আয়কর দফতর। তবে নোটিস থেকে বাঁচতে এখনো ৩১ শে ডিসেম্বর অবধি বিলম্বিত আয়কর রিটার্ন ফাইল করার সুযোগ রয়েছে।

Advertisements

সম্প্রতি, ইনকাম ট্যাক্স ইন্ডিয়া পোর্টাল “চালান সংশোধন” নামে একটি নতুন বৈশিষ্ট্য চালু করেছে। উল্লেখ্য, আয়কর রিটার্ন ফাইল করার সময় চালান হল রকটু গুরুত্বপূর্ণ নথি। এই চালানে ভুল ঠেকালেই কিন্তু এটিকে যায় আয়কর রিফান্ডের টাকা। তাই প্রত্যেকটি করদাতার কাছে এই চালানে থাকা বিভিন্ন তথ্যকে যাচাই করেই আয়কর রিটার্ন ফাইল করা উচিত। একবারে ভুল না ধরা পড়লে একাধিকবার যাচাই করা উচিত প্রতিটি তথ্যকে। কারণ এই বিষয়ে ভুল হলেই সমস্যা।

Advertisements

তবে ভুল থাকলেও অনলাইন মোডে যারা আয়কর ফাইল করেছেন, তাদের ক্ষেত্রে চালান সংশোধনের সুযোগ রয়েছে। এই কার্যকারিতা করদাতাদের মূল্যায়নের বছর, প্রধান প্রধান, এবং অগ্রিম কর, স্ব-মূল্যায়ন কর, এবং চালান সম্পর্কিত নিয়মিত মূল্যায়ন করের মতো অর্থ প্রদানের জন্য গুরুত্বপূর্ণ বিবরণ সংশোধন করার ক্ষমতা দেয়। এই বর্ধিতকরণ করদাতাদের তাদের আয়কর জমা করার জন্য প্রয়োজনীয় সমন্বয় করতে, প্রক্রিয়াটিকে সুগম করে এবং সঠিক রিপোর্টিং নিশ্চিত করার নমনীয়তা প্রদান করে।

Advertisements

এবার দেখে নিন যে কিভাবে করবেন চালান সংশোধনের কাজটি। এর জন্য প্রথমেই আপনাকে আয়কর দফতরের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। সেখসনেই গেলেই ‘সার্ভিসেস’ অপশনটি দেখতে পাবেন। সেখানে ক্লিক করে ‘চালান কারেকশন’ অপশন পাবেন। এবার সেখানে ক্লিক করুন। এরপর আপনার চালানে যে যে বিষয়গুলি সংশোধন করতে চান, সেই অপশন সিলেক্ট করে ‘সাবমিট’ করতে হবে।

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা