Finance News

Income Tax Refund: ব্যাঙ্ক অ্যাকাউন্টের এই গুরুত্বপূর্ণ কাজটি না করে থাকলেই আটকে যাবে রিফান্ডের টাকা

গত ৩১ সে জুলাই ছিল আয়কর জমা দেওয়ার শেষ তারিখ। এদিনের আগে যারা আয়কর জমা দিয়েছেন, তারা এবার আয়কর রিটার্ন পাওয়ার আশায় রয়েছেন। তবে যারা আয়কর রিতাতন দাখিল করেছেন, তাদের জন্য বড় খবর। আপনিও যদি আপনার আয়কর রিটার্ন ফাইল করেন এবং এখন রিফান্ডের জন্য অপেক্ষা করছেন, তাহলে আপনার জন্য একটি বড়সড় আপডেট এসেছে। এবার থেকে আয়কর রিটার্নের ক্ষেত্রে কয়েকটি খুচরো ভুল করলেই আর ফেরত পাওয়া যাবেনা আয়কর রিটার্নের টাকা।

আয়কর বিভাগ থেকে প্রাপ্ত তথ্য অনুসারে, আপনি যদি ফেরত জমা দিয়ে থাকেন এবং আপনি এখনও ফেরতের টাকা না পান, তাহলে এমন হতে পারে যে আপনার ফেরতের টাকা সরকার আটকে রেখেছে।আসলে ২০২৩-২৪ আর্থিক বছরের জন্য যারা আয়কর রিটার্ন দাখিল করেছেন, তাদের রিটার্ন ফাইলটি ইতিমধ্যে যাচাই করা শুরু হয়েছে। এবার আপনি যদি আইটিআর ভেরিফিকেশন না করে থাকেন, তাহলে এবার আপনি সরকারের কাছ থেকে টাকা ফেরত পাবেন না।

এক্ষেত্রে আরো একটি বিষয় প্রত্যেকটি করদাতার মাথায় রাখা উচিত। আর সেটি হল যে নির্দিষ্ট ব্যাঙ্ক অ্যাকাউন্টটিকে ভ্যালিডেশন করার প্রক্রিয়া। এক্ষেত্রে আয়কর দফতর জানিয়েছে যে করদাতা যে অ্যাকাউন্টটিকে আয়কর রিটার্ন ফাইল করার সময় যুক্ত করেছেন, সেটির দিকে নজর দেওয়া উচিত। এই বিশেষ ক্ষেত্রে ব্যাঙ্ক অ্যাকাউন্টটিকে ভ্যালিডেট করা আবশ্যকীয় একটি কাজ। তাই এই কাজটি না করলে কিন্তু রিফান্ডের টাকা আটকে যেতে পারে।

তবে এই কাজটি সহজ উপায়ে বাড়িতে বসেই করা সম্ভব। এর জন্য প্রথমেই আয়কর বিভাগের ওয়েবসাইটে যান এবং আপনার ই-ফাইলিং অ্যাকাউন্টে লগইন করুন। সেখানে “প্রোফাইল” ট্যাবে ক্লিক করুন। সেখানে “মাই ব্যাঙ্ক অ্যাকাউন্ট” লিঙ্কে ক্লিক করুন। আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের স্ট্যাটাস “ভ্যালিডেশন স্ট্যাটাস” কলামে প্রদর্শিত হবে। যদি স্ট্যাটাস “ভ্যালিডেটেড” হয়, তাহলে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট আয়কর ফেরত পাওয়ার জন্য প্রস্তুত।

Related Articles