Finance News

Post office scheme: হাজার টাকা করে জমিয়ে লাখপতি হওয়ার সুযোগ, দুর্দান্ত স্কিম পোস্ট অফিসের

পোস্ট অফিসে অনেকেই টাকা জমান। একটা সময় বেশিরভাগ মানুষ ব্যাঙ্কের পাশাপাশি পোস্ট অফিসে মাসিক টাকা জমাতেন এবং একটা ভালো অঙ্কের সুদ পেতেন। সেই পুরোনো মহল এখনও চালু আছে। এখনও আপনি চাইলে পোস্ট অফিসে টাকা জমাতে পারেন এবং ভালো সুদ পেতে পারেন। আজকের প্রতিবেদনে একটি দুর্দান্ত Post office scheme নিয়ে কথা বলবো যা আপনার কাজে আসবে। চলুন জানি বিস্তারিত।

পোস্ট অফিস হল একটি নিরাপদ জায়গা টাকা রাখার ক্ষেত্রে। তাই এখানে আপনি রেকারিং ডিপোজিট একাউন্টে টাকা মাসে মাসে জমিয়ে সবথেকে বেশি সুদ পেতে পারেন। ধরা যাক, আপনি টিউশন করেন।হয়তো এই কাজ করে আপনি মাসে ১০ হাজার টাকা পর্যন্ত আয় করছেন। এখন, আপনি যদি ৯ হাজার হাতে রেখে মাত্র ১০০০ টাকা জমা করেন পোস্ট অফিসে তাহলে একটা দারুন কিছু করতে পারেন। প্রথমেই, খুলে ফেলতে পারেন একটি রেকারিং ডিপোজিট। প্রতিমাসে যদি এভাবেই আপনি জমা করতে থাকেন তাহলে আপনার কাছে একটা বড় তহবিল জমা হবে। অন্তত, ১২ হাজার টাকা জমিয়ে ফেলতে পারবেন এক বছরে।

এই ব্যাপারে আপনি হয়তো ভাবতে পারেন যে RD বা রেকারিং ডিপোজিট যদি করতেই হয় তাহলে ব্যাঙ্কে করা ভালো। এই প্রতিবেদন থেকে আমরা জানতে পারবো পোস্ট অফিসে RD খুললে কি কি সুবিধা পাওয়া যেতে পারে।

পোস্ট অফিস রিকারিং ডিপোজিট স্কিমের সুদের হার ৬.৫ শতাংশ। ত্রৈমাসিকের জন্য দেওয়া সুদের হার ৬.৫ শতাংশ। এই রিকারিং ডিপোজিট স্কিম খোলার তারিখ থেকে ৫ বছর পর্যন্ত চালিয়ে যেতে পারেন এবং ত্রৈমাসিকের জন্য অর্থাৎ তিন মাসের জন্য সুদের হার হবে ৬.৫%। ব্যাঙ্কের কথা যদি আসে, ধরে নিন SBI এর RD, এঁরা ৫.১০ শতাংশ সুদ প্রদান করে ১ থেকে 2 বছরের কম মেয়াদের জন্য। ৩ থেকে ৫ বছরের মেয়াদের জন্য সুদের হার ৫.২০ শতাংশ, এবং ৫ থেকে দীর্ঘমেয়াদি জন্য সুদের হার ৫.৫০ শতাংশ। নিশ্চয়, বুঝতে পারছেন পোস্ট অফিসে দীর্ঘমেয়াদি RD খুলতে পারলে কতটা লাভবান হবেন আপনি, বিচার ও সিদ্ধান্ত অবশ্যই আপনার। তবে, টাকা লেনদেন ও জমা করার ব্যাপারে বিস্তারিত জানার জন্য নিকটবর্তী শাখার সঙ্গে যোগাযোগ করা উচিত হবে।

whatsapp logo