Finance News

আর ১০০০-১২০০ নয়, একলাফে বাড়বে টাকা! লক্ষ্মীর ভাণ্ডার নিয়ে বড় পরিকল্পনা সরকারের

লোকসভা নির্বাচনে লক্ষ্মীর ভাণ্ডার এর প্রভাব দেখার পর এই প্রকল্প নিয়ে আরো নানান পরিকল্পনা শুরু করেছে রাজ্য সরকার। রাজ্যবাসীর জন্য যে সমস্ত সরকারি প্রকল্প চালু রয়েছে তার মধ্যে জনপ্রিয়তার দিক দিয়ে সবার উপরে রয়েছে লক্ষ্মীর ভাণ্ডার (Lokkhir Bhandar)। এই লক্ষ্মীর ভাণ্ডারের উপরে ভর করেই এবারের লোকসভা নির্বাচনে বাংলায় দুর্দান্ত ফল করেছে তৃণমূল। গত বিধানসভা নির্বাচনে জেতার পরেই লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প শুরু করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নতুন সরকার গঠন করেই মহিলাদের আর্থিক ভাবে বলীয়ান করতে এই প্রকল্পের সূচনা করেন তিনি, যা পরবর্তীকালে মাস্টারস্ট্রোক হয়ে ওঠে রাজ্য সরকারের।

বর্তমানে কত টাকা মিলছে?

এই প্রকল্পে মাসে ৫০০ টাকা করে পেতেন জেনারেল কাস্টের মহিলারা। আর তফসিলি জাতি এবং উপজাতি ভুক্ত মহিলাদের জন্য ১০০০ টাকা করে দেওয়া হত লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে। তবে এই টাকার পরিমাণ সম্প্রতি ১০০০ টাকা থেকে বাড়িয়ে করা হয়েছে ১২০০ টাকা। আর যারা ৫০০ টাকা করে পেতেন তারা পাচ্ছেন ১০০০ টাকা। এ বিষয়ে লোকসভা নির্বাচনের আগে ঢালাও প্রচারও হয়েছিল সরকারের তরফে।

কীভাবে করবেন আবেদন?

সরকারি সূত্র অনুসারে খবর, বর্তমানে প্রায় ২ কোটি ১১ লক্ষ মহিলা এই লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের সুবিধা পাচ্ছে। গত ১ লা এপ্রিল থেকেই এই প্রকল্পে টাকার পরিমাণ বাড়ানো হয়েছে সরকারের তরফে। কিন্তু এখনো যারা এই প্রকল্পে আবেদন করতে পারেননি তারা কীভাবে আবেদন করবেন? অনলাইনে আবেদনের জন্য প্রথমেই https://socialsecurity.wb.gov.in/login ওয়েবসাইটে যেতে হবে। তারপর ফর্ম ডাউনলোড করে সেটি ফিল আপ করে যেতে হবে দুয়ারে সরকার ক্যাম্পে। এক্ষেত্রে আধার কার্ড, স্বাস্থ্যসাথী কার্ড, ঠিকানার প্রমাণপত্র, আয়ের প্রমাণপত্র, ব্যাঙ্কের পাসবই, বৈধ মোবাইল নম্বর এবং জাতিগত শংসাপত্র প্রয়োজন হবে।

আরো বাড়বে টাকা?

গুঞ্জন শোনা যাচ্ছে, লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে আবারো বাড়ানো হতে পারে টাকার পরিমাণ। আগামী দিনে ১৫০০-২০০০ টাকা পর্যন্ত এই প্রকল্পে বাড়াতে পারে সরকার, এমনটাই মনে করা হচ্ছে। তবে এ বিষয়ে কোনো আনুষ্ঠানিক ঘোষণা করা হয়নি এখনো।

Related Articles