Advertisements

GST: প্রতিমাসে ৮০০ জনকে ১০ হাজার টাকা দেবে সরকার, জেনে নিন টাকা পাওয়ার নিয়ম

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Follow

ভারতের ট্যাক্স ব্যবকস্থায় GST হল একটি কালজয়ী পদক্ষেপ। গুড এবং সার্ভিস ট্যাক্সকে এর মধ্যে ধরা হয়। এটি মূলত বিক্রয়ের উপর আরোপিত এক ধরনের কর, যা ম্যানুফ্যাকচারিং এবং পণ্য এবং পরিষেবার ব্যবহার করা হল। GST সমগ্র দেশবাসীর জন্য একটি পরোক্ষ কর। এটি মূলত সমস্ত নাগরিকের করের একটি নতুন রূপ যা সমস্ত কেন্দ্রীয় এবং রাজ্যের কর এবং শুল্ক যেমন মূল্য সংযোজন কর, আবগারি শুল্ক, কাউন্টারভেলিং শুল্ক, অক্টোয়, পরিষেবা কর, প্রবেশ কর এবং বিলাসিতা করকে প্রতিস্থাপন করে।

তবে অনেকেই অনেক সময় GST ফাঁকি দিয়ে থাকেন। এবার সরকার এই GST ফাঁকি দেওয়ার বিষয়ে একটি বড়সড় পদক্ষেপ নিয়েছে। বরং সরকারের এই পদক্ষেপকে অভিনব বললেও খুব একটা ভুল হবেনা। কারণ এবার থেকে ব্যবসায়ীদের ক্ষেত্রে চালু হচ্ছে এই বিশেষ নিয়ম। সম্প্রতি আয়কর দফতর একটি বিজ্ঞপ্তির মাধ্যমে এই আপডেটের বিষয়ে জানিয়েছেন। এতে যেমন ট্যাক্স ফাঁকি রোধ করা সম্ভব, তেমনই আবার এই ব্যবস্থায় মানুষকে আরো বেশি কৌতূহলী করে তুলবে একটি কারণে।

জানা গেছে, এবার থেকে ব্যবসায়ীদের ৩০ দিনের মধ্যে GST বিল আপলোড করতে হবে প্রত্যেক ব্যবসায়ীকে। আগামী ১ নভেম্বর থেকে চালু হতে চলেছে এই নিয়ম। জানা গেছে, জিএসটি-র ই-রসিদ পোর্টাল পরিচালনাকারী ন্যাশনাল ইনফরমেটিক্স সেন্টার (NIC)-এর বিশেষ পরামর্শেই এই সিদ্ধান্ত নিয়েছে আয়কর দফতর। তবে এই কাজটি কিন্তু সব ব্যবসায়ীকে করতে হবেনা। শুধুমাত্র যেসব ব্যবসায়ীদের বার্ষিক টার্নওভার ১০০ কোটি টোকার বেশি, তাদেরকেই করতে হবে কাজটি।

জানা গেছে, সেন্ট্রাল বোর্ড অফ ইনডাইরেক্ট ট্যাক্সেস অ্যান্ড কাস্টমস (CBIC) ভবিষ্যতে সমস্ত GST করদাতাদের জন্য এটি প্রয়োগ করতে পারে৷ এদিকে গত ১ সেপ্টেম্বর থেকে দেশজুড়ে চসলু হয়েছে ‘মেরা বিল, মেরা অধিকার’ স্কিমটি। এই স্কিমের নিয়মানুযায়ী, সরকার প্রতিমাসে ৮০০ জনকে নির্বাচন করবে। আর সেই নির্বাচিত ৮০০ জনের প্রত্যেককে ১০ হাজার টাকা পুরস্কার দেওয়া হবে। তবে সেজন্য সরকারের এইসব GST নিবন্ধন নিয়মিত করতে হবে তাকে।

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরে...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow