Advertisements

৫০ হাজার টাকা বেতনে কত টাকা SIP করলে লাভজনক হবে জেনে নিন

Shreya Maitra Chatterjee

Shreya Maitra Chatterjee

Follow
Advertisements

সারা জীবনের জমানো টাকা-পড়াকে ব্যাংকে রেখেই আমরা তা দ্বিগুণ তিন গুণ করি, কিন্তু বর্তমানে ইন্টারেস্ট এর অবস্থা এতটাই খারাপ যে ব্যাংকের রেখে টাকা কে দ্বিগুণ তিনগুণ করতে অনেকটাই সময় লাগে। এক্ষেত্রে যদি এসআইপিতে (SIP) তে ইনভেস্ট করেন, তাহলে কিন্তু খুব সহজেই আপনি আপনার টাকাকে অনেক বেশি আকারে রিটার্ন পেতে পারেন। কোথাও যদি দীর্ঘমেয়াদি ইনভেস্টমেন্ট করেন তাহলে কিন্তু অবশ্যই সেটা অনেক সময়ের জন্যই লাভজনক হয়।

কম টাকা দিয়েও তখন কিন্তু অনেক বেশি রিটার্ন আপনি পেতে পারেন কিন্তু সময় যদি কম হয় আর সেখানে যদি টাকা বিনিয়োগ করতে চান তাহলে একটা ঝুঁকি থেকেই যায়। 10 বছরের জন্য যদি কেউ এক কোটি টাকা রিটার্ন চান তাহলে কুড়ি বছর মেয়াদ এর চেয়ে বেশি অনেক টাকা বিনিয়োগ করতে হবে। কিন্তু কুড়ি বছরের জন্য কেউ যদি প্রতি মাসে 10 হাজার টাকা করে এসআইপি করেন তাহলে খুব সহজেই এক কোটি টাকা তৈরি হতে পারে। যদি কেউ 10 বছরে এক কোটি টাকা চান তাহলে প্রতি মাসে 43 হাজার টাকা করে আপনাকে রাখতে হবে।

যারা 50,000 টাকা রোজগার করেন, তাহলে এই পরিমাণ তিনিও কিন্তু একেবারেই সম্ভব না, সেক্ষেত্রে প্রায় কুড়ি হাজার টাকার এসআইপি করলে ভালো ফল পাওয়া যায়। কুড়ি হাজার টাকা মাসিক এসআইপিতে বার্ষিক প্রায় 12 শতাংশ রিটার্ন পাওয়া যায়, যা কিন্তু হিসাব করলে দশ বছরে 45 লক্ষ টাকা এবং 20 বছরে এক কোটিরও বেশি টাকার তৈরি হবে। তবে যারা বিশেষজ্ঞ আছেন তারা কিন্তু মিউচুয়াল ফান্ড্সকেমে প্রতিবছর মাসিক বিনিয়োগ বাড়ানোর কথাই বলে থাকেন। এইভাবে বিশেষজ্ঞ কথা যদি মাথায় রেখে আপনি ইনভেস্ট করতে পারেন তাহলে আপনি অনেকটাই উপকৃত হবেন বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

Shreya Maitra Chatterjee
Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে ...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow