whatsapp channel

Income Tax Refund: কবে মিলবে আয়কর রিটার্নের টাকা! জানিয়ে দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী

ইতিমধ্যে গত ১ এপ্রিল থেকে শুরু হয়েছে নতুন অর্থবর্ষ। আর তার সঙ্গে ২০২২-২৩ আর্থিক বছরের জন্য আয়কর রিটার্ন ফাইল করার প্রক্রিয়া শুরু হয়েছে। এর শেষ তারিখ নির্ধারণ করা হয়েছে ৩১…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

ইতিমধ্যে গত ১ এপ্রিল থেকে শুরু হয়েছে নতুন অর্থবর্ষ। আর তার সঙ্গে ২০২২-২৩ আর্থিক বছরের জন্য আয়কর রিটার্ন ফাইল করার প্রক্রিয়া শুরু হয়েছে। এর শেষ তারিখ নির্ধারণ করা হয়েছে ৩১ জুলাই। এই নতুন নির্দেশিকা অনুযায়ী যারা করযোগ্য ব্যক্তি রয়েছেন তাদের এই তারিখের মধ্যেই কিন্তু আয়কর রিটার্ন দাখিল করতে হবে। নতুন অথবা পুরনো যেকোনো ট্যাক্স ব্যবস্থা অনুযায়ী আপনি আয় কর জমা করতে পারেন, তবে সেক্ষেত্রে স্ল্যাব আপনার জন্য আলাদা আলাদা হবে। ইতিমধ্যেই আইটিআর ফর্ম অনলাইন, অফলাইনে পাওয়াও যাচ্ছে।

এবার প্রশ্ন হচ্ছে যে কবে এবং কিভাবে মিলবে আয়কর রিটার্নের টাকা। এই বিষয়ে এই মাসের শুরুতে, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছিলেন যে ট্যাক্স ফাইলিং সংস্কারের ফলে আয়কর রিটার্ন দ্রুত ফাইলিং এবং প্রক্রিয়াকরণ হয়েছে। তিনি বলেছিলেন যে আগের বছরের তুলনায় তাদের ফাইলিংয়ের একদিনের মধ্যে প্রক্রিয়াকৃত আইটিআরগুলির মোট শতাংশে ১০০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

তাই এই বিষয়ে বিশেষজ্ঞদের মতে, রিটার্ন দাখিলকারীদের কখনই রিফান্ড প্রক্রিয়াকরণ নিয়ে চিন্তা করা উচিত নয় কারণ সিস্টেমটি আগের বছরের তুলনায় খুব দ্রুত হয়ে উঠেছে। পরিবর্তে, করদাতাদের যত তাড়াতাড়ি সম্ভব তাদের রিটার্ন দাখিল করার চেষ্টা করা উচিত তাড়াতাড়ি রিফান্ডের জন্য যোগ্য হওয়ার জন্য এবং শেষ মুহূর্তে ফাইল করার ঝামেলা এড়াতে। প্রাথমিক আইটিআর ফাইলিংয়ের একটি স্বল্প পরিচিত সুবিধাও রয়েছে। নির্ধারিত তারিখের আগে যখন কোনো করদাতা আইটিআর ফাইল করেন তখন আয়কর বিভাগ রিফান্ডে প্রতি মাসে ০.৫% হারে সুদ প্রদান করে। এই সুদের হিসাব ১ এপ্রিল থেকে ফেরতের তারিখ পর্যন্ত করা হয়।

এদিকে যে সকল করদাতাদের অ্যাকাউন্ট অডিট করার প্রয়োজন নেই তাদের ITR ফাইল করার শেষ তারিখ হল ৩১ শে জুলাই৷ ২৭ জুলাই পর্যন্ত, করদাতারা ইতিমধ্যে ৫ কোটিরও বেশি রিটার্ন দাখিল করেছেন৷ এছাড়াও, আয়কর বিভাগ ইতিমধ্যে ২.৬৯ কোটিরও বেশি যাচাইকৃত আইটিআর প্রক্রিয়া করেছে। আপনি যদি এখনও আপনার ITR ফাইল না করে থাকেন তবে দেরিতে আইটিআর ফাইলিংয়ের পরিণতি এড়াতে আপনার যত তাড়াতাড়ি সম্ভব এটি ফাইল করার চেষ্টা করা উচিত।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা