Finance News

Income Tax: আয়কর রিটার্নের আগেই করতে হবে যাচাই, নাহলে মিলবে না রিটার্নের টাকা

ভারতের প্রতিটি নাগরিক, যারা নিয়মিত সরকারি বা বেসিরকারী কোনো সংস্থা থেকে উপার্জন করেন, তখন তাদের আয়কর রিটার্ন ফাইল করা বাধ্যতামূলক। আয়কর রিটার্ন হল একটি নির্ধারিত ফর্ম যার মাধ্যমে একটি আর্থিক বছরে এক জন ব্যক্তি তাঁর অর্জিত আয়ের বিবরণ জমা দিতে পারেন। এই ধরনের আয়ের উপর প্রদত্ত করের তথ্য আয়কর বিভাগে জানানো হয়। আর এভাবেই দেশের অর্থমন্ত্রকের খাতায় নাম তুলতে পারেন দেশের যেকোনো নাগরিক।

ইতিমধ্যে গত ১ এপ্রিল থেকে শুরু হয়েছে নতুন অর্থবর্ষ। আর তার সঙ্গে ২০২২-২৩ আর্থিক বছরের জন্য আয়কর রিটার্ন ফাইল করার প্রক্রিয়া শুরু হয়েছে। এর শেষ তারিখ নির্ধারণ করা হয়েছে ৩১ জুলাই। এই নতুন নির্দেশিকা অনুযায়ী যারা করযোগ্য ব্যক্তি রয়েছেন তাদের এই তারিখের মধ্যেই কিন্তু আয়কর রিটার্ন দাখিল করতে হবে। আর সময়মতো আয়কর রিটার্ন দাখিল করলেই টাকা রিটার্ন পাবেন।

এবার আয়কর রিটার্ন পাওয়ার ক্ষেত্রে সেটির যাচাইকরণ ভীষণ জরুরি একটি বিষয়। কারণ, একবার যাচাই হয়ে গেলে আয়কর রিটার্ন প্রক্রিয়া করা হবে। ITR যাচাই করার সময়সীমা হল ITR ফাইল করার তারিখ থেকে ৩০ দিন। প্রক্রিয়াকরণের পরে, শুধুমাত্র প্রাক-প্রমাণিত ব্যাঙ্ক অ্যাকাউন্টগুলিতে রিফান্ড জারি করা হবে। তাই যদি আপনার কোনও রিফান্ড থাকে তবে ব্যাঙ্ক অ্যাকাউন্টগুলিকেও প্রাক-প্রমাণিত করুন প্রক্রিয়াকরণের পরে। যদি PAN-Aadhaar লিঙ্ক করা না থাকে তাহলে রিফান্ড যদি থাকে, শুধুমাত্র আধারের সাথে PAN লিঙ্ক করার পরেই জারি করা হবে।

রিটার্ন ফাইলিং প্রক্রিয়া সম্পূর্ণ করতে আপনাকে আপনার আয়কর রিটার্ন যাচাই করতে হবে। নির্ধারিত সময়ের মধ্যে যাচাইকরণ ছাড়া, একটি আইটিআর অবৈধ হিসাবে বিবেচিত হয়। ই-ভেরিফিকেশন হল আপনার আইটিআর যাচাই করার সবচেয়ে সুবিধাজনক এবং তাৎক্ষণিক উপায়। এছাড়াও আপনি ই-প্রক্রিয়া রিফান্ড রিইস্যু অনুরোধ সংশোধনের অনুরোধ নির্ধারিত তারিখের পরে আইটিআর ফাইল করতে বিলম্বের জন্য জরিমানা হতে পারে।

Related Articles