whatsapp channel

Business Idea: এই ব্যবসা শুরু করলে ২ মাসেই হয়ে উঠবেন লাখপতি, শুধু জানতে হবে সঠিক পদ্ধতি

সময়ের সঙ্গে মানুষের জীবনে অনেক পরিবর্তন ঘটেছে। বিগত পাঁচ বছর আগের থেকে এখন মানুষের জীবনধারা অনেক বেশি বদলে গিয়েছে। সেই সঙ্গে বেড়েছে সাংসারিক খরচও। বলা বাহুল্য, এখন একটি 'মাইক্রো-ফ্যামিলি'তেও একজনের…

Avatar

Debaprasad Mukherjee

সময়ের সঙ্গে মানুষের জীবনে অনেক পরিবর্তন ঘটেছে। বিগত পাঁচ বছর আগের থেকে এখন মানুষের জীবনধারা অনেক বেশি বদলে গিয়েছে। সেই সঙ্গে বেড়েছে সাংসারিক খরচও। বলা বাহুল্য, এখন একটি ‘মাইক্রো-ফ্যামিলি’তেও একজনের উপার্জনে সংসার চলে না। তাই পরিবারের একজন চাকরি করলেও তিনি আবার অন্য উপার্জনের পথ খুঁজতে থাকেন। আর এই কারণেই বাড়ির মধ্যে বসেই ছোটখাটো ব্যবসা শুরুর কথা ভাবছেন অনেকেই। অনেকে যদিও এই ধরণের ব্যবসা শুরুও করে দিয়েছেন ইতিমধ্যে।

কিন্তু ব্যবসা শুরুর কথা ভাবা আর ব্যবসা শুরু করার মধ্যে একটা বিস্তর ফারাক রয়েছে। কারণ একটি ব্যবসা শুরু করতে গেলে অনেকগুলি বিষয় আগে থেকে ভেবে রাখতে হয়। ব্যবসা শুরু করতে গেলে মূলধন থেকে কাঁচামালের যোগান এমনকি দ্রব্যের বিক্রয়স্থল খুঁজতে হিমসিম খেয়ে যান অনেকেই। তবে এই প্রতিবেদনে আপনার জন্য এমন একটি ব্যবসার সন্ধান রয়েছে যা থেকে আপনি ভালো মুনাফা অর্জন করতে পারবেন।

এই ব্যবসাটি হল ক্রিমের ব্যবসা। বর্তমানে ক্রিমের চাহিদা পুরুষ থেকে মহিলা সকলেরই রয়েছে। কারণ আজকাল কর্পোরেট জীবনে ফিট থাকাটা ভীষণ জরুরি। তাই অল টাইম ক্রিমের ব্যবহার বাড়ছে দিন প্রতিদিন। এবার এই ব্যবসা করে আপনিও লাভবান হতে পারবেন। তার জন্য খাদি এবং গ্রাম শিল্প কমিশন (KVIC) একটি প্রকল্প এনেছে। এর মাধ্যমে এই ব্যবসা আপনি শুরু করতে পারবেন ১৫ লক্ষ টাকার কম খরচে। এই ব্যবসা শুরু করার জন্য একটি ৪০০ বর্যমিটারের জায়গা প্রয়োজন। সেখানে যন্ত্রপাতির জন্য আপনার খরচ হবে প্রায় সাড়ে ৩ লক্ষ টাকা এবং বাকি সব খরচ মিলিয়ে প্রায় ১০ লক্ষ টাকা খরচ হবে।

এবার এই ব্যবসা শুরুর আগে মার্কেট স্টাডি ভীষণ জরুরি একটি বিষয়। যদি আপনার বিক্রির মার্কেট ভালো থাকে, তাহলে সেখান থেকে আপনি মাসে ৫০ হাজার টাকা অবধি উপার্জন করতে পারবেন। সেক্ষেত্রে আপনাকে স্থানীয় দোকান এবং বিউটি পার্লারে আগে যোগাযোগ করতে হবে। আর এভাবে যদি নিজের বিক্রির নেটওয়ার্ক বাড়িয়ে দিতে পারেন, তাহলেই আর দেখতে হবে না। দুমাসে হয়ে উঠতে পারেন লাখপতি।

Avatar

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা