whatsapp channel

CEA: সরকারি কর্মীদের জন্য বড় আপডেট, সন্তানদের শিক্ষার খরচ এইভাবে বহন করবে সরকার

২০২৩-এর শুরুতেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য এসেছিল বড়সড় সুখবর। বছরের শুরুতেই খুশির জোয়ারে ভেসেছিলেন এইসব কর্মচারীরা। কারণ জানুয়ারিতেই কেন্দ্র সরকারের কর্মীদের মহার্ঘভাতা একলাফে বেড়েছিল অনেকটা। বছরের প্রথম মহার্ঘভাতা বৃদ্ধির সময়…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

২০২৩-এর শুরুতেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য এসেছিল বড়সড় সুখবর। বছরের শুরুতেই খুশির জোয়ারে ভেসেছিলেন এইসব কর্মচারীরা। কারণ জানুয়ারিতেই কেন্দ্র সরকারের কর্মীদের মহার্ঘভাতা একলাফে বেড়েছিল অনেকটা। বছরের প্রথম মহার্ঘভাতা বৃদ্ধির সময় ৪ শতাংশ হারে বেড়েছিল মহার্ঘভাতা। ফলে একলাফে ৩৮ শতাংশ থেকে বেড়ে সেটি হয়েছিল ৪২ শতাংশ। আর তারপর থেকেই বছরের দ্বিতীয় মহার্ঘভাতা বৃদ্ধির অপেক্ষায় দিন গুনছেন তারা।

Advertisements

কেন্দ্রীয় সরকারের অধীনস্থ একাধিক সেক্টরে লক্ষাধিক কর্মী নিযুক্ত আছেন। কেন্দ্র সেক্টর অনুযায়ী বেতনের পাশাপাশি আরো একাধিক ভাতা প্রদান করে থাকে কর্মীদের। এখন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা মহার্ঘভাতার পাশাপাশি পেয়ে থাকেন হোম রেন্ট এলাউন্স এবং চাইল্ড এডুকেশন এলাউন্স এবং হোস্টেল সাবসিডি এলাউন্স। এই এলাউন্স বাবদ সরকার তার অধীনস্থ কর্মচারীদের সন্তানদের শিক্ষা এবং তার থাকার খরচ বহন করে থাকে। আর এবার এই ধরণের এলাউন্সের ক্ষেত্রে একটি বড়সড় আপডেট এসে গেল।

Advertisements

চলতি বছর জুলাইয়ের ২০ তারিখ কর্মী ও প্রশিক্ষণ দফতর (DoPT) একটি বিজ্ঞপ্তি জারি করে এই বিষয়ে কিছু নিয়ম পরিবর্তনের কথও ঘোষণা করে। জানা গেছে, এবার থেকে বদলে দেওয়া হয়েছে এই এলাউন্সের দাবি প্রদানের নিয়ম। এবার থেকে চাইল্ড এডুকেশন এলাউন্স এবং হোস্টেল সাবসিডি এলাউন্স-এর দাবি সরাসরি কর্মী ও প্রশিক্ষণ দফতরে পাঠাতে হবে না। এবার থেকে এই দাবির আবেদন সেইসব সরকারি কর্মচারীদের নিজেদের দফতরে জমা করতে বলা হয়েছে এই নিয়মানুযায়ী।

Advertisements

জানা গেছে, এই পরিবর্তন আনা হয়েছে এইসব কাজে গতি আনার জন্যই। এক্ষেত্রে কর্মীদের জটিলতা থেকে বাঁচাতে এবং আরো তাড়াতাড়ি এইসব এলাউন্স প্রদান করা সম্ভব হবে। এক্ষেত্রে প্রথিমে দাবি পত্রটি সঠিক তথ্য দিয়ে পূরণ করতে হবে। এরপর এর সকনগে এসব নথি জমা দিতে হবে – পড়ুয়ারা স্কুলের রেজিস্ট্রেশনের নথি, ভর্তির নথি, গত পরীক্ষার মার্কশিট, থাকা ও শিক্ষার খরচের প্রমাণপত্র।

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা