whatsapp channel

Income Tax: কোটি কোটি মানুষকে আয়কর থেকে ছাড় দিচ্ছে মোদি সরকার, দেখে নিন কোন নিয়মে মিলবে এই সুবিধা

ইতিমধ্যে শুরু হয়েছে নতুন অর্থবর্ষ। আর ২০২৩-২৪ আর্থিক বছরের জন্য আয়কর রিটার্ন জমা করার প্রক্রিয়াও শেষ তারিখের দিকে এগিয়ে যাচ্ছে। যাদের আয় করযোগ্য তাদের জন্য আয়কর রিটার্ন জমা করা বাধ্যতামূলক।…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

ইতিমধ্যে শুরু হয়েছে নতুন অর্থবর্ষ। আর ২০২৩-২৪ আর্থিক বছরের জন্য আয়কর রিটার্ন জমা করার প্রক্রিয়াও শেষ তারিখের দিকে এগিয়ে যাচ্ছে। যাদের আয় করযোগ্য তাদের জন্য আয়কর রিটার্ন জমা করা বাধ্যতামূলক। এর পাশাপাশি বিভিন্ন আয় অনুযায়ী বিভিন্ন পরিমাণ কর জমা করতে হয়। এর জন্য আয়করের বিভিন্ন স্ল্যাব করা হয়েছে। একই সময়ে, নতুন কর ব্যবস্থা এবং পুরানো কর ব্যবস্থা অনুসারে কর সংগ্রহ করা হয়।

Advertisements

এখন আপনি যদি এখনও আপনার আইটিআর ফাইল না করে থাকেন তবে এখন আপনাকে কোনো ট্যাক্স দিতে হবে না। এখন আপনার আয়ের উপর কোন প্রকার ট্যাক্স লাগবে না। অর্থমন্ত্রী নিজেই এ বিষয়ে ঘোষণা করেছেন। এই বাজেটে কর সংক্রান্ত অনেক বড় ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এই প্রতিবেদনে সেই বিষয়গুলি নিয়েই আলোচনা হবে পরবর্তী অনুচ্ছেদে। আপনি করদাতা হলে এটি আপনার জন্য একটি গুরুত্বপূর্ণ খবর হতে পারে।

Advertisements

প্রথমত, আপনি যদি নতুন কর ব্যবস্থার সুবিধা নিয়ে থাকেম, তবে এখন আপনি অবশ্যই আরও ছাড়ের সুবিধা পাবেন। এর পাশাপাশি, আপনি কর প্রদান থেকেও মুক্তি পেতে পারেন। নতুন ট্যাক্স ব্যবস্থায়, ৭ লক্ষ টাকা পর্যন্ত আয়কে করমুক্ত করা হয়েছে, অর্থাৎ, আপনি যদি বছরে ৭ লক্ষ টাকা আয় করেন তবে আপনাকে কোনও কর দিতে হবে না। কারণ নতুন কর ব্যবস্থায়, আয়কর আইনের ধারা 87A এর অধীনে উপলব্ধ কর ছাড় ১২,৫০০ টাকা থেকে বাড়িয়ে ২৫,০০০ টাকা করা হয়েছে।

Advertisements

এছাড়াও, এর সঙ্গে করদাতারা স্ট্যান্ডার্ড ডিডাকশন সুবিধা পাবেন। তবে, এর আগে নতুন কর ব্যবস্থায় স্ট্যান্ডার্ড ডিডাকশনের সুবিধা পাননি মানুষ। কিন্তু ২০২৩ সালের বাজেট পেশ করার সময়, কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ঘোষণা করেছিলেন যে এখন থেকে নতুন কর ব্যবস্থায়, বেতনভোগী এবং পেনশনভোগীরা ৫০ হাজার টাকার স্ট্যান্ডার্ড ডিডাকশনের সুবিধা পাবেন। পাশাপাশি, লিভ ক্যাশমেন্ট ছাড়ও বেড়েছে বেসরকারী কর্মচারীদের জন্য। একটি সীমা পর্যন্ত ছুটি নগদকরণ ছাড় দেওয়া হয়েছে। ২০০২ সাল থেকে এই সীমা ছিল ৩ লক্ষ টাকা। এখন তা বেড়ে হয়েছে ২৫ লক্ষ টাকা।

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা