Finance NewsHoop News

Hilsa Fish: জেনে নিন কবে বাজারে ঢুকছে বড় মাপের ইলিশ, দাম কি সাধ্যের মধ্যে?

শ্রাবণ মাস, বাইরে হঠাৎ বৃষ্টি হঠাৎ রোদ, এরই মাঝে বাজারে গেলেন। গিন্নির আদেশ বাড়িতে ছেলে ছেলের বউ আর নাতি নাতনি আসছে। বিদেশে থাকে, কোথায় পাবে তাজা ইলিশ? তাই যতটা বড় মাপের ইলিশ পাওয়া যায় সেটাই আনতে হবে। কিন্তু, এখনও কি বড় মাপের ইলিশ এসেছে বাজারে? কি বলছে মৎস্যজীবীরা?

সম্প্রতি, এক মাছ বিক্রেতা আড়াই কেজি ওজনের ইলিশ মাছ বিক্রি করে এরই মধ্যে। সেই মাছ বিক্রেতা ইতিমধ্যে নাম কামিয়ে ফেলেছে ঠিকই, কিন্তু আপনার নিকটবর্তী বাজারে কি মোটা, বড় ইলিশ এসেছে? কী বলছে ইলিশ কারবারিরা? আজকের প্রতিবেদন ইলিশ প্রতিবেদন। যারা ইলিশ ভক্ত তাদের জন্য এই আর্টিকেল সুস্বাদু হতে চলেছে।

এখনও পর্যন্ত বড় মাপের ইলিশ ধরা পড়েনি। মৎস্যজীবীরা অপেক্ষায় আছে ১ অগস্ট পুর্ণিমা কোটালের দিন। ওই দিন ঝাঁকে ঝাঁকে ইলিশ ধরা পড়বে জালে। তাই, হাতে মাত্র আর কটা দিন। পূর্ণিমা আসলেই ইলিশও আসবে। এই প্রসঙ্গে একজনের কথা বলতেই হয়। কাকদ্বীপ ফিশারম্যান ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সম্পাদক বিজন মাইতি ইলিশ প্রসঙ্গে বলেন, ‘গত তিন বছর ইলিশের দেখা তেমন মেলেনি‌। এ বছরও জালে প্রথম দিকে ইলিশ উঠছিল না। তবে পরে আবহাওয়া অনুকূল থাকায় প্রচুর ইলিশ পাওয়া গিয়েছে।’ যদিও বাংলায় যেই ইলিশ এখন পাওয়া যাচ্ছে সেই ইলিশে অত স্বাদ নেই। এর জন্য কিনতে হবে ১ কেজি ওজনের ওপরে যেই ইলিশ আছে। সেই ইলিশ হবে সুস্বাদু। অবশ্য, আপনি যদি পূর্ণিমার পর বাজারে যান, পেয়ে যাবেন ১ কেজির ওপরে ইলিশ। এগুলো একেবারেই আলাদা, এর স্বাদ গন্ধ কাঁচা অবস্থায় এতটাই তীব্র যে বেশি ভাজতেও ইচ্ছা করবে না। কম ভেজে বা না ভেজে কলা পাতায় করে যদি ইলিশ করা যায় তাহলে ওই সেদিন ঘরে খাসীর মাংস নাই বা আনলেন।

এই মুহূর্তে বাজারে ৭০০-৯০০ গ্রামের মধ্যে ইলিশ পাওয়া যাচ্ছে। এই ইলিশ আপনি চাইলে সর্ষে কাঁচা লঙ্কা, নুন আর সর্ষে তেল দিয়ে মেখে রান্না করতে পারেন। স্বাদ পাবেন। ইলিশের অন্যান্য আইটেম রান্না করতে চাইলে আর কিছুদিন অপেক্ষা করতে হবে। ১ অগস্ট পুর্ণিমা কোটালের পরপর বাজারে মিলবে সুস্বাদু বড় মাপের ইলিশ।

Related Articles