Hoop NewsHoop Trending

Duare Sarkar: শুধুমাত্র প্রকল্পের পরিষেবা নয়, ‘দুয়ারে সরকার’ ক্যাম্পে মিলবে নতুন সুবিধা

রাজ্যজুড়ে শুরু হয়েছে পঞ্চম দফার ‘দুয়ারে সরকার’ কর্মসূচি। মুখ্যমন্ত্রীর নির্দেশে গত মঙ্গলবার থেকে শুরু হল এই কর্মসূচি, চলবে আগামী ৩০ শে নভেম্বর পর্যন্ত। কিন্তু মুখ্যমন্ত্রীর নির্দেশেই এবার কিছুটা বদলে গেল ‘দুয়ারে সরকার’ কর্মসূচির নিয়ম। এবার থেকে শুধু প্রকল্পে নাম নথিভুক্ত করা কিংবা সুযোগ সুবিধা পাওয়া নয়, দুয়ারে সরকার কর্মসূচিতে জানানো যাবে অভিযোগও। সূত্রের খবর, এবার থেকে দুয়ারে সরকার কর্মসূচির শিবিরে রাজ্যের মানুষ যে কোনও ধরনের অভিযোগ জানাতে পারবেন।

নবান্ন সূত্রে জানা গেছে, এ বার থেকে দুয়ারে সরকারের শিবিরে যে কোনও ধরনের অভিযোগ জানাতে পারবেন রাজ্যের নাগরিকরা। আর অভিযোগ জমা করার পর প্রত্যেকে একটি রশিদও পাবেন। নবান্ন জানিয়েছে, রাজ্যের যেকোনো ব্যক্তির যেকোনো ধরণের অভিযোগ কোথাও না শোনা হলে তো শুনবে রাজ্য। আর রশিদ দিয়ে অভিযোগের নম্বর জানানো থাকলে রাজ্য সরকার ও অভিযোগকারীর মধ্যে সহজেই সমন্বয় সাধন করা যাবে। জানা গেছে, শিবিরে কোনও গুরুতর অভিযোগ জমা পড়লে সেই অভিযোগ খতিয়ে দেখবেন স্বয়ং রাজ্যের মুখ্যসচিব। সেই অভিযোগের সুরাহা না হওয়া পর্যন্ত তাঁর পর্যবেক্ষণেই থাকবে মূল বিষয়টি।

প্রসঙ্গত, এত দিন পর্যন্ত রাজ্য সরকারের ২৫ টি পরিষেবার সংক্রান্ত কার্জকর্ম হতো দুয়ারের সরকারের ক্যাম্পে। এ বার তা বাড়িয়ে করা হয়েছে ২৭টি। তবে শুধুমাত্র এই ২৭টি প্রকল্পের পরিষেবাই নয়, এবার থেকে অন্য যে কোনও সরকারি প্রকল্পের বিরুদ্ধে কোনও অভিযোগ থাকলে তা দুয়ারে সরকারের ক্যাম্পে জমা দেওয়া যাবে। এ জন্য ক্যাম্পেই আলাদা কাউন্টার খোল নির্দেশ দেওয়া হয়েছে নবান্ন থেকে।বুধবার এ নিয়ে মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী জেলাশাসকদের নির্দেশ দিয়েছেন।

তবে রাজনৈতিক বিশ্লেষকদের মতে, সামনেই পঞ্চায়েত নির্বাচন। তার আগে দুয়ারে সরকারকে হাতিয়ার করতে চাইছে শাসকদল। তাই এ বারই এই প্রকল্পে যুক্ত হয়েছে দুটি নতুন পরিষেবা। চালু হল অভিযোগ জানানোর ব্যবস্থাও। কিন্তু এই নতুন ব্যবস্থা কতটা ফলপ্রসূ হবে, তা বিচার করবে সময়।

whatsapp logo