Hoop News

Rain Alert: ১৫ সেপ্টেম্বর পর্যন্ত একাধিক জেলায় চলবে দুর্যোগ, সতর্কতা জারি করল মৌসম ভবন

রাজ্যে আবহাওয়ার পরিবর্তন ঘটেছে গত সপ্তাহ থেকেই। গত ৩ থেকে ৪ দিন তুমুল বৃষ্টিপাত হয়েছে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। শহর কলকাতাও ভিজেছে শরতের শুরুতে। স্বভাবতই সেপ্টেম্বরের শুরুতে গরম থেকে স্বস্তি পেয়েছিল আপামর রাজ্যবাসী। বৃষ্টির আকালের মাঝেই বঙ্গপোসাগর তৈরি একজোড়া ঘূর্ণাবর্তের কারণেই মৌসুমী অক্ষরেখা সক্রিয় হয়, যার প্রভাবে দিন পাঁচেক বিক্ষিপ্ত বৃষ্টি হয় রাজ্যজুড়ে। তবে সপ্তাহের শেষে ফের পরিবর্তন ঘটতে চলেছে আবহাওয়ার। মেঘ কেটে ফের রোদের দাপট শুরু হবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।

জানা গেছে, উত্তর-পূর্ব ও পশ্চিম বঙ্গোপসাগরে যে দুটি ঘূর্ণাবর্ত কয়েকদিন আগেই সক্রিয় নিম্নচাপে পরিণত হয়েছিল, সেই ঘূর্ণাবর্তের প্রভাব কাটতে চলেছে রাজ্যে। কারণ এই একজোড়া ঘূর্ণাবর্তের শক্তি কমে গিয়েছে। ইতিমধ্যে সেগুলি ফের দুর্বল হয়ে ঘূর্ণাবর্তে পরিণত হয়েছে। পাশাপাশি সেগুলি উপকূল বেয়ে ধীরে ধীরে এগিয়ে যাচ্ছে দক্ষিণ ভারতের দিকে। আর সেই কারণেই আগামীকাল রাজ্যে কমবে বৃষ্টির দাপট। তবে আগামীকাল পশ্চিমের কিছু জেলায় রয়েছে বৃষ্টির পূর্বাভাস।

তবে বাংলায় বৃষ্টির পরিমান কমে এলেও দক্ষিণ ভারতের কর্ণাটক রাজ্যে ভারী বৃষ্টির পূর্বাভাস জারি করেছে সেই রাজ্যের মৌসম ভবন। জানা গেছে, কর্ণাটকে ইতিমধ্যে জারি হয়েছে ভারী বৃষ্টির সতর্কতা। আগামী ১৫ সেপ্টেম্বর অবধি দক্ষিণ ভারতের এই রাজ্যে রয়েছে তুমুল দুর্যোগের পূর্বাভাস। হওয়া অফিস জানিয়েছে যে আগামী কয়েকদিন কর্ণাটক রাজ্যের কোডাগু, উডুপি, দক্ষিণ কন্নড়, উত্তর কন্নড়, বিদার, চিক্কামাগালুরু, কালাবুর্গি জেলায় ভারী বৃষ্টি হতে পারে।

এছাড়াও রাজ্যের বেশ কয়েকটি জেলায় রয়েছে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, আজ থেকেই কর্ণাটকের বিদার, হাভেরি, বেলগাঁও, ধারওয়াড়, কোপ্পাল, গদাগ, ইয়াদগিরি, কালাবুরাগি, রাইচুর, বিজয়পুর জেলাতেও ভাল বৃষ্টি হবে বলে। এর পাশাপাশি বেঙ্গালুরু সিটি, বেঙ্গালুরু গ্রামীণ এলাকা, চিক্কাবাল্লাপুর, চামরাজানগর, চিত্রদুর্গ, চিক্কামগালুরু, হাসান, দাভাঙ্গেরে এলাকাতেও প্রবল দুর্যোগের সতর্কতা জারি হয়েছে ইতিমধ্যে।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা