whatsapp channel

Partha Chatterjee: নেই পায়েস-কেক-পাঞ্জাবি, জন্মদিনে নিঃসঙ্গ পার্থ চট্টোপাধ্যায়!

কোথায় বাটি ভর্তি পায়েস, একের পর এক লোভনীয় কেক, পুষ্পস্তবক, রঙিন পাঞ্জাবি, মায়ের আশীর্বাদ, স্ত্রীর ভালোবাসা, অর্পিতার আন্তরিক ও ঘনিষ্ঠ শুভেচ্ছা, এবং দলীয় নেতাদের প্রাণ ভরা মিষ্টি কথা? কোথায় সব?…

Avatar

Susmita Kundu

কোথায় বাটি ভর্তি পায়েস, একের পর এক লোভনীয় কেক, পুষ্পস্তবক, রঙিন পাঞ্জাবি, মায়ের আশীর্বাদ, স্ত্রীর ভালোবাসা, অর্পিতার আন্তরিক ও ঘনিষ্ঠ শুভেচ্ছা, এবং দলীয় নেতাদের প্রাণ ভরা মিষ্টি কথা? কোথায় সব? নেই কিছুই, রয়েছে শুধু চিন্তা – কবে মিলবে মুক্তি!!!

৬ ই অক্টোবর পার্থ চট্টোপাধ্যায় এর জন্মদিন ( Partha Chatterjee’s birthday), অন্তত খাতা কলম তাই বলে। পায়ে পায়ে ৭০ পেরিয়ে ৭১ এ পদার্পণ তার, অথচ এবারের জন্মদিন সবথেকে আশ্চর্যের,সবটাই ফিকে, মলিন, দুঃখজনক । দল, যেই দলের জন্য এতকিছু করেছেন সেই দল তাকে ত্যাগ করেছে, সমস্ত পদ কেড়ে নেওয়া হয়েছে। দল ভাবতেই পারেনি যে তাদের প্রাক্তন শিক্ষামন্ত্রী কোটি কোটি টাকার মালিক, কোটি কোটি টাকা ঘুষ খেয়ে বহু ছাত্র ছাত্রীদের চাকরির প্রতিশ্রুতি দিয়ে বুড়ো আঙুল দেখিয়ে দিয়েছেন। সেইজন্য, দল আজ তাকে বাতিল করেছে। আপাতত প্রেসিডেন্সি সংশোধনাগারে রয়েছেন পার্থ বাবু।

৬ ই অক্টোবর জন্মদিন হওয়ায়, পুজোর মধ্যেও অনেকবার জন্মদিনের তারিখ এসেছে, সেই সময় আনন্দ হত দ্বিগুণ। তার নাকতলার বাড়িতে সকাল থেকেই ভিড় জমাতে শুরু করতেন কর্মী-সমর্থক-অনুগামীরা। এমনকি, পুজোর মরশুমে জন্মদিন হত খানা পিনা, উপহারের চাকচিক্য থাকতো দেখার মতন।

এইবছর সবই মাঠে মারা গেল। নাহ্, এইবার আজ জামিনের মুখ নেই তার। গতবার বলেছিলেন যে তিনি অসুস্থ জামিন চাই। এইবার আর বলতে পারেননি যে জন্মদিন জামিন চাই। তাই আপাতত গারদের মধ্যেই নিভৃতে যতনে জন্মদিন সেলিব্রেট করছেন পার্থ বাবু।

whatsapp logo