PAN Card: প্যান কার্ডের বিষয়ে বড় আপডেট, আজই করে ফেলুন এই কাজ

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

আমাদের দেশের নাগরিকদের জন্য যে নথিগুলি অত্যাবশ্যকীয়, সেগুলি হল আধার কার্ড ও প্যান কার্ড। আধার কার্ড যেমন যেকোনো সরকারি ও বেসরকারি কাজে বৈধ পরিচয় পত্র হিসেবে ব্যবহৃত হয়, তেমনই প্যান কার্ডের ব্যবহার হয় যেকোনো আর্থিক লেনদেনের ক্ষেত্রে। আর এই দুটি কার্ডের সংযোগ করানো এখন বাধ্যতামূলক করেছে কেন্দ্র। যদিও এর শেষ তারিখ পেরিয়ে গেছে ইতিমধ্যে। এখনো যারা এই কাজটি করিয়ে উঠতে পারেননি, তাদের প্যান কার্ড নিষ্ক্রিয় হয়ে গেছে। তবে, জরিমানা দিয়ে আবার সেটিকে সক্রিয় করাও সম্ভব।

যারা ১০ বছর আগে প্যান কার্ড করিয়েছেন, তাদের জন্য একটি গুরুত্বপূর্ণ ঘোষণা করল ভারতীয় আয়কর বিভাগ। একটি কাজ আপনাকে করতেই হবে, নাহলে স্থায়ীভাবে বন্ধ হয়ে যাবে আপনার প্যান কার্ড। সম্প্রতি একটি বিজ্ঞপ্তি জারি করেছে ভারতীয় আয়কর বিভাগ। যেখানে বলা হয়েছে এই গুরুত্বপূর্ণ কাজের বিষয়ে। আর সেই কাজটি হল আধার কার্ডের (ADHAAR Card) সঙ্গে প্যান কার্ড লিঙ্ক করানো (ADHAAR-PAN Link)। আর এই কাজটি না করে থাকলে বন্ধ হয়ে যেতে পারে আপনার প্যান নম্বর। তবে এটি করতে পারবেন ১ হাজার টাকা জরিমানা দিয়ে।

কিন্তু কিভাবে করবেন এই কাজটি? কাজটি খুবই সহজ। এর জন্য প্রথমে আপনাকে ইনকাম ট্যাক্সের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। এখানে ‘foportal’ অপশনে আপনাকে ক্লিক করতে হবে। এর পরে আপনাকে Quick Links-এর অধীনে Link Aadhaar Status-এ ক্লিক করতে হবে। তারপর একজন ব্যক্তিকে প্যান এবং আধার নম্বর লিখতে হবে। এরপর PAN-এর সাথে আপনার আধার লিঙ্ক করতে আধার লিঙ্কে ক্লিক করুন। এই প্যান কার্ড লিঙ্ক হওয়ার পরে মেসেজে লেখা থাকবে যে আপনার আধার প্যানের সাথে লিঙ্ক করা হয়েছে।

এবার দেখে নিন যে কিভাবে লেট ফি পেমেন্ট করবেন এক্ষেত্রে। এর জন্য প্রথমে আপনাকে ই-ফাইলিং পোর্টাল থেকে কুইক লিঙ্ক সেকশনে যেতে হবে এবং নিজের আধার, প্যানের বিবরণ দিতে হবে। তথ্য দেওয়া হলে e-Pay ট্যাক্স অপশনে ক্লিক করতে হবে, যারপর আপনাকে আবার প্যান কার্ডের ডিটেইলস দিতে হবে। এরপর আপনার ম্প্ৰিল নম্বরে একটি OTP আসবে যা সেখানে দিতে হবে। এভাবেই করা যাবে পেমেন্ট।

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা