Advertisements

Weather Forecast: সপ্তাহের প্রথম দিনেই হাওয়া বদল দক্ষিণবঙ্গে, প্রবল ঝড়বৃষ্টি নাকি শুষ্ক আবহাওয়া!

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Follow
Advertisements

বাংলায় ইতিমধ্যে শুরু হয়েছে বসন্তকাল। বদলেছে প্রকৃতির রূপ। সেই সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে পারদের অঙ্কটা। আজ থেকেই পারদের ঊর্ধ্বগতি দেখা যেতে পারে। এদিকে এবছর প্রায় সব ঋতুতেই রাজ্যের আবহাওয়ায় দাপট দেখিয়েছে অকাল বৃষ্টিপাত। আর বসন্ত উৎসবের পরেও তেমনটাই হতে চলেছে বলে খবর ছিল হাওয়া অফিস সূত্রে। জানা গেছে, একজোড়া ঘূর্ণাবর্তের পাশাপাশি একটি অক্ষরেখা এই মুহূর্তে সক্রিয় রয়েছে দেশের আকাশে। সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে তাপমাত্রা, আকাশে জমছে মেঘ।ফলস্বরূপ গোটা দেশজুড়ে তৈরি হয়েছে বৃষ্টির পূর্বাভাস।

এদিকে রবিবার প্রবল ঝড়ের সামনাসামনি হয়েছে উত্তরবঙ্গ। রবিবার বিকেলে প্রবল ঝড় হয় জলপাইগুড়ি জেলায়। ঘন্টায় ৯০ কিলোমিটার বেগে আছড়ে পড়ে এই ঝড়। আচমকা ঝড়ে ৪ জনের মৃত্যু হয়েছে বলে খবর। ঘটনায় আহতের সংখ্যা ছাড়িয়েছে ১০০। তবে আজ তেমন কিছু দুর্যোগের পূর্বাভাস নেই। বরং আজ থেকে আবহাওয়া বদলে যাবে রাজ্যজুড়ে। এখন একনজরে দেখে নিন আবহাওয়ার পূর্বাভাস।

● কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় তেমনভাবে বৃষ্টির পূর্বাভাস নেই বললেই চলে। আজ সকাল থেকে রৌদ্রোজ্বল আকাশ থাকবে শহরের আকাশ। আজ কলকাতার বুকে সর্বোচ্চ ৩৪ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ২৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত হবে। ফলত, স্বাভাবিকের থেকে পারদ যে অনেকটাই উপরে উঠবে কলকাতার বুকে, তা স্পষ্টভাবে জানা যাচ্ছে।

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের জন জেলায় বৃষ্টিপাতের তেমন পূর্বাভাস নেই বললেই চলে। হাওয়া অফিস জানিয়েছে যে আজ আবহাওয়া শুস্ক থাকবে উত্তর ২৪ পরগনা, হুগলি, পূর্ব বর্ধমান, নদিয়া, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদ জেলায়। আজ থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বাড়বে তাপমাত্রা। আজ জেলার তাপমাত্রা স্বাভাবিকের থেকে ২ থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস বেশি থাকবে বলে জানা গেছে। তাই আজ থেকে গ্রীষ্মের প্রভাব ভালোভাবে বুঝতে চলেছেন দক্ষিণবঙ্গবাসী।

● উত্তরবঙ্গের আবহাওয়া: গতকাল আচমকা ঝড়ে উত্তরবঙ্গ লণ্ডভণ্ড হলেও আজ তেমন দুর্যোগের পূর্বাভাস নেই। তবে আজও উত্তরবঙ্গের একাধিক জেলায় হালকা বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। আজ দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহার জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে। তবে উত্তরবঙ্গের তাপমাত্রা এখনো সেভাবে বাড়বে না বলেই জানা গেছে।

Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরে...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow