whatsapp channel

Weather: নিম্নচাপ কেটে গেলেও কমছে না বৃষ্টির ভ্রুকুটি, আজও বৃষ্টির পূর্বাভাস রয়েছে এই ৫ জেলায়

হাতে আর মাত্র কয়েকটা দিন সময়, তারপরেই দুর্গাপুজো শুরু হবে বাংলায়। বাঙালির শ্রেষ্ঠ উৎসবের আনন্দে মেতে উঠবে রাজ্যের আট তর্কে আশি- সকলেই। তাই স্বভাবতই এখন রাজ্য জুড়ে শুধুই ব্যস্ততা। কেউ…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

হাতে আর মাত্র কয়েকটা দিন সময়, তারপরেই দুর্গাপুজো শুরু হবে বাংলায়। বাঙালির শ্রেষ্ঠ উৎসবের আনন্দে মেতে উঠবে রাজ্যের আট তর্কে আশি- সকলেই। তাই স্বভাবতই এখন রাজ্য জুড়ে শুধুই ব্যস্ততা। কেউ বিকেলের দিকে জামাকাপড়ের দোকানে হানা দিচ্ছেন সপরিবারে, কেউ আবার যাচ্ছেন জুতোর দোকানে, আবার কেউ কেউ রূপচর্চা নিয়েও ব্যস্ত। অন্যদিকে মণ্ডপসজ্জার কাজ সারতে যেন ঘুম উড়ছে শিল্পী ও পুজো কমিটির সদস্যদের। ফলে এই সময় আবহাওয়া পরিষ্কার থাকুক, এটাই কাম্য সকলের।

তবে গত সপ্তাহে নিম্নচাপের ভ্রুকুটি ও বর্ষণের চোখ রাঙানি দেখেছে বাঙালি। সিকিম সহ গোটা উত্তরবঙ্গের বানভাসি অবস্থা দেখে শিউরে উঠেছেন অনেকেই। বৃষ্টির জেরে কারো মাথায় হাত পড়েছে রীতিমতো। তবে বঙ্গবাসীকে স্বস্তি দিয়ে গতকাল থেকেই রাজ্যজুড়ে কেটে গিয়েছে সেই দুর্যোগের মেঘ। আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আগামী বুধবার অবধি রাজ্যে বৃষ্টির তেমন সম্ভাবনা নেই বললেই চলে। কারণ বর্তমানে রাজ্যের উপর থেকে ক্রমেই সরে গিয়েছে নিম্নচাপের প্রভাব। এখন একনজরে দেখে নিন রাজ্যের আবহাওয়ার পূর্বাভাস।

■ কলকাতার আবহাওয়া: আজ দিনভর শহর কলকাতার বুকে বৃষ্টির তেমন কোনো পূর্বাভাস নেই। সারাদিন ভ্যাপসা গরম থাকবে শহর জুড়ে। যার ফলে দিনভর অস্বস্তির পরিবেশ বজায় থাকতে চলেছে শহরে। দিবে দিনান্তে ছিটেফোঁটা বৃষ্টি হতে পারে। আজ কলকাতার তাপমাত্রা থাকতে পারে ৩৩ ডিগ্রি এবং ২৮ ডিগ্রি সেলসিয়াসের মাঝামাঝি। পাশাপাশি, বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ থাকবে ৯১ শতাংশ এবং ৭১ শতাংশের মধ্যে। এই কারণে আজ দিনভর অস্বস্তি বাড়বে শহরে।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও নেই তেমন ভারী বৃষ্টির পূর্বাভাস। আজ উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ বা নদিয়া জেলায় বৃষ্টি হবেনা বলে পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। তাই এদিন দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলাতেই তাপমাত্রা বাড়বে দুই থেকে তিন ডিগ্রি হারে। তাপমাত্রা বৃদ্ধির কারণেই অনেকটা অস্বস্তি বাড়বে জেলায় জেলায়। আগামী ৪৮ ঘন্টায় দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় তাপমাত্রা বৃদ্ধির কারণে চরমে পৌঁছাতে পারে অস্বস্তি।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ থেকে বৃষ্টি কমবে উত্তরবঙ্গেও। তবে আজ উত্তরের কয়েকটি জেলায় ছিটেফোঁটা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আজ দার্জিলিং এবং কালিম্পঙে জেলায় তুলনামূলকভাবে কিছুটা বৃষ্টি হবে বলে জানিয়েছে মৌসম ভবন। পাশাপাশি, আজ জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহার জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বাকি তিনটি জেলা অর্থাৎ, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর ও মালদায় আজ হালকা বৃষ্টি হবে বলে জানিয়েছে মৌসম ভবন।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা