Hoop News

Free LPG Cylinder: বড় উপহার মোদি সরকারের, বিনামূল্যে ৭৫ লক্ষ মহিলাকে রান্নার গ্যাস দেবে সরকার

বিগত বছরের জুলাই থেকেই দিনের পর দিন ক্রমাগত মহার্ঘ হচ্ছে রান্নার গ্যাস। পেট্রোপণ্যের সঙ্গে পাল্লা দিয়ে বৃদ্ধি পেয়েছে এলপিজি-র দাম। এই অবস্থায় পড়েই কার্যত নাভিশ্বাস উঠছে মধ্যবিত্তদের। রান্নাঘরের হেঁসেলে একপ্রকার আগুন লাগার ঘটনা। কিভাবে হবে রান্না, কিভাবে ভরবে পেট, কিভাবে বেঁচে থাকা যাবে? এই প্রশ্ন এখন মানুষের চোখেমুখে। কারণ একদিকে যখন অগ্নিমূল্য সবজির বাজার, অন্যদিকে গ্যাসের দামেও দেখা গেছে উর্দ্ধমুখী প্রভাব।

তবে এই অবস্থার এর মাঝেই সুখবর এসেছে কেন্দ্রীয় সরকারের তরফে। বুধবার রাত ১২ টা থেকেই কমেছে রান্নার গ্যাসের দাম। কেন্দ্রীয় সরকার এই বিষয়ে মঙ্গলবার ঘোষণা করে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন আন্তর্জাতিক মাধ্যমে ঘোষণা করে বলেন যে বুধবার থেকেই দেশের ডোমেস্টিক রান্নার গ্যাসের সিলিন্ডার প্রতি দাম কমবে ২০০ টাকা। তবে যেসব মহিলারা উজ্জ্বলা যোজনার আওতায় গ্যাস কেনেন, তারা ৪০০ টাকা ছাড় পাবেন।

তবে শুধু এটিই নয়, এর সঙ্গে কেন্দ্র আরো একটি বড়সড় ঘোষণা করে মঙ্গলবার। কেন্দ্রীয় অর্থমন্ত্রীর বিজ্ঞপ্তি অনুযায়ী কিছুদিনের মধ্যেই দেশের আরো ৭৫ লক্ষ যোগ্য মহিলাকে উজ্জ্বলা যোজনার আওতায় আনা হবে। অর্থাৎ আরো ৭৫ লক্ষ নতুন উজ্জ্বলা কানেকশন দেবে সরকার। আর এই সবটাই হবে বিনামূল্যে। এর আগে দেশে মোট ৯.৬ কোটি মহিলা ছিলেন এই প্রকল্পের আওতায়। তিবে এবার থেকে তা বেড়ে হচ্ছে ১০.৩৫ কোটি।

জানা গেছে, উজ্জ্বলা যোজনায় জমা পড়া আবেদনপত্র বিবেচনা করেই এই সুবিধা দেওয়া হবে। উজ্জ্বলা যোজনার আওতায় আবেদন করতে হলে আবেদনকারী মহিলার ন্যূনতম বয়স হতে হবে ১৮ বছর। পাশাপাশি, আবেদনকারীর পরিবারের আরো কারো এলপিজি কানেকশন থাকা চলবে না। উল্লেখ্য, এই প্রকল্পের আওতায় মূলত যারা আসবেন, তারা হল তফসিলি জাতি, তফসিলি উপজাতি, প্রধানমন্ত্রী আবাস যোজনা, গরিব পরিবার, অন্ত্যদয় অন্ন যোজনার আওতাভুক্ত মহিলারা। এছাড়াও সর্বাধিক পিছিয়ে পড়া শ্রেণি, চা-বাগানের বর্তমান ও প্রাক্তন কর্মী, বনে বসবাসকারী মানুষ, দ্বীপে বসবসকারী মানুষরা এই ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন।

Related Articles