Advertisements

Britannia Company: ইতি টানলো ব্রিটানিয়া কোম্পানি, ঝাঁপ বন্ধ হল কারখানার, কাজ হারালেন বহু শ্রমিক

Shreya Maitra Chatterjee

Shreya Maitra Chatterjee

Follow

চারিদিকে বেকারত্বের সংখ্যা এতটা বেড়ে গেছে যেখানে নিয়োগ বন্ধ, একের পর এক চাকরির পরীক্ষা বন্ধ, হয়ে যাচ্ছে সেই রকম পরিস্থিতি আরো একটি খারাপ খবর জানা যাচ্ছে। এত কিছুর মাঝে বাংলায় বন্ধ হয়ে গেল জনপ্রিয় ব্রিটানিয়া বিস্কুট কারখানা। লোকসভা ভোটের ফলাফলের পর কাজ হারালেন শত শত শ্রমিক। ব্রিটানিয়া বিস্কুট আমাদের প্রত্যেকেরই ছোটবেলাকার একটা ইমোশন, এখনো পর্যন্ত সকালবেলা চায়ের সঙ্গে একটা ব্রিটানিয়া বিস্কুট অনেকেই খেয়ে থাকেন, কিন্তু দুঃখের খবর এই কারখানাতেই চাকরি হারালেন অনেক শ্রমিক।

মে মাস থেকেই কারখানার উৎপাদন বন্ধ হয়ে গিয়েছিল, তারপর এবার একেবারে ঝাঁপ বন্ধ করে দিল কারখানা। কর্মহীন হলেন শত শত শ্রমিক। কিন্তু কি কারণে হঠাৎ করে কারখানা বন্ধের সিদ্ধান্ত নিল কর্তৃপক্ষ? তবে এ বিষয়ে কোনো রকম সদুত্তর দিতে পারেনি কর্তৃপক্ষ। বিগত বেশ কয়েক বছর ধরে রাজ্যে বিনিয়োগ করেছে এমন কোন কোম্পানির নাম শোনা যায় না, একের পর এক ঝাঁপ বন্ধ করেছে কোম্পানি, এবার সেই তালিকাতেই নাম জুড়ল এই নামী বিস্কুট কোম্পানির অফিস।

কোম্পানির যারা স্থায়ী কর্মী রয়েছেন, তারা জানিয়েছেন প্রতিযোগিতার বাজারে এই কোম্পানি টিঁকে থাকতে পাচ্ছিল না, সেজন্য এরকম সিদ্ধান্ত তারা নিয়েছে। রাজ্যের একের পর এক কারখানা বন্ধ হয়ে যাওয়ায় প্রশ্ন উঠছে সরকারের শিল্পনীতি নিয়ে। ইতিমধ্যেই এই নিয়ে শুরু হয়েছে রাজনৈতিক তরজাও বিভিন্ন রাজনৈতিক মহলে।

পুরো ব্যাপারটা নিয়ে বিজেপির রাজ্যসভার সংসদ তথা বিজেপি মুখপাত্র শমীক ভট্টাচার্য জানিয়েছেন, রাজ্যে কারখানার দরজায় তালা খুলতে হয়, তাহলে তৃণমূলের দরজায় তালা ঝোলাতে হবে। অন্যদিকে তৃণমূলের দিকে আঙুল তুলে সিপিএম নেতা শমীক লাহিড়ী বলেছেন, তোলাবাজির জন্যই রাজ্যের সমস্ত শিল্প কারখানা বন্ধ হয়ে যাচ্ছে।

Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে ...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow