Hoop News

ট্রেনের টিকিটে মিলবে বিশেষ ছাড়, প্রবীণ নাগরিকদের জন্য বিরাট সুখবর দিল রেল

বিশ্বের সর্ববৃহৎ রেলওয়ে নেটওয়ার্কগুলির মধ্যে ভারতীয় রেলওয়ে (Indian Railways) অন্যতম। দেশের প্রায় প্রতিটি প্রান্তকে জুড়েছে রেললাইন। প্রতিদিন লক্ষ লক্ষ মানুষ রেলওয়ে পরিষেবা নিয়ে থাকে। তাই তাদের সুবিধার্থে পরিষেবা আরো উন্নত করতে এবং বেশ কিছু নিয়ম কানুন বজায় রাখতে মাঝে মধ্যেই নানান উদ্যোগ নিয়ে থাকে ভারতীয় রেলওয়ে।

প্রবীণ নাগরিকদের জন্য বড় সুবিধা

যাত্রীদের জন্য নানান সুযোগ সুবিধাও দিয়ে থাকে ভারতীয় রেল। বিশেষত সিনিয়র সিটিজেন কোটায় একাধিক সুবিধা দিয়ে থাকে রেলওয়ে। প্রবীণ নাগরিকদের জন্য নিশ্চিত লোয়ার বার্থের সুবিধা ছাড়াও এবার ভাড়ায় ছাড়ের সুবিধাও পাওয়া যাবে বলে শোনা যাচ্ছে। খুব শীঘ্রই এ বিষয়ে সিদ্ধান্ত নিতে পারে রেল। উল্লেখ্য, এর আগেও করোনার সময়ে প্রবীণ নাগরিকদের রেল সফরে ভাড়ায় ছাড় দেওয়া হয়েছিল। তবে পরবর্তীতে তা বন্ধ করে দেওয়া হয়।

চার বছর পর ফের মিলবে সুবিধা

চার বছর পর প্রবীণ নাগরিকদের জন্য ছাড়ের সুবিধা দেওয়া হবে বলে জানা যাচ্ছে। এর ফলে অনেক কম খরচেই ট্রেনে সফর করতে পারবেন প্রবীণ নাগরিকরা। তবে যা জানা যাচ্ছে, সব ট্রেনে শুধুমাত্র স্লিপার ক্লাসেই এই সুবিধা পাবেন প্রবীণ নাগরিকরা। এসি ক্লাসের ক্ষেত্রে পাওয়া যাবে না এই ছাড়।

দ্রুত কার্যকর হবে সব জোনে

ঝাঁসি রেল ডিভিশনের জনসংযোগ আধিকারিক বলেন, এমন কোনো সিদ্ধান্ত যদি নেওয়া হয় সেক্ষেত্রে সমস্ত রেলওয়ে জোনেই এটি কার্যকর করা হবে। রেলপথ মন্ত্রকের আনুষ্ঠানিক অবস্থানের অপেক্ষায় রয়েছে। এই পরিস্থিতি এলেই তা কার্যকর করা হবে বলে জানান ওই আধিকারিক।

Related Articles