Advertisements

Weather Update: হাঁড়কাঁপানো শীতে জবুথবু বাংলা, নয় বছরে রেকর্ড ঠান্ডা এই প্রথম

Avatar

HoopHaap Digital Media

Follow
Advertisements

ভরা মাঘে বাঙালির শীতই দোসর। কিছুদিন আগেই ঘূর্ণাবর্তের জেরে অসময়ে বৃষ্টিবিপদে পড়েছিল বাংলা। এখন আবার হাড় কাঁপানো শীত। হু হু করে রাজ্যে ঢুকে পড়ছে উত্তুরে হাওয়া। আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা গণেশ কুমার দাসের মতে, সোমবার পর্যন্ত এমনই ভারী ঠান্ডা থাকবে। তবে পশ্চিমী ঝঞ্ঝা এখনও পিছু ছাড়েনি। মঙ্গলবার থেকে আবারও তাপমাত্রা বাড়বে সাথে তিন থেকে পাঁচ ফেব্রুয়ারি পশ্চিমবঙ্গের প্রায় প্রতিটি জেলায় আবারও বৃষ্টিপাতের প্রবল সম্ভাবনা।

রবিবারের আবহাওয়া:
টানা নয় বছর পর রেকর্ড ঠান্ডার জন্য ভরা মাঘে জবুথবু বাংলা। ২০১৩ সালের ২৯ জানুয়ারি কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা নেমেছিল ১০.৭ ডিগ্রি সেলসিয়াসে। গত বছর ৩১ জানুয়ারি হয়েছিল ১২.১ ডিগ্রি সেলসিয়াস। সেই রেকর্ডও ভেঙে দিয়ে এগিয়ে গেল রবিবার সকালের কনকনে শীত। ঝোড়ো হাওয়ার ইনিংস এমনি এমনি নাকি। পারদ পতন জমিয়ে দিল কলকাতা মেট্রোপলিসকে। নেমে দাঁড়াল ১১.৮ ডিগ্রিতে। এখনও পর্যন্ত এটাই রেকর্ড পারদ পতন বাংলার রাজধানীতে। এদিন উত্তরবঙ্গে তাপমাত্রা ছিল ১০ ডিগ্রির নীচে। আরও দুদিন উত্তরবঙ্গেও শীত স্থায়ী হবে।

শনিবার বেশ ভালো রকম পারদ পতনের সাক্ষী হয়েছে বাংলা। এক ধাক্কায় সর্বোচ্চ তাপমাত্রা নেমেছিল ২২.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় ছিল ৫ ডিগ্রি কম। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২.৩ ডিগ্রি সেলসিয়াস। রোদের দেখা মিললেও রেকর্ড ঠান্ডার হাতে বন্দি পশ্চিমবঙ্গ। এরকম অবহাওয়াই কয়েকদিন স্থায়ী হবে বলে জানিয়েছে মৌসুম ভবন। বৃহস্পতিবার এবং শুক্রবার দার্জিলিং, কালিম্পং সহ উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলাগুতে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আগামীকাল রাতে কমতে পারে তাপমাত্রা। সর্বনিম্ন হতে পারে ১৫ ডিগ্রি সেলসিয়াস আর সর্বোচ্চ হতে পারে ২৫ ডিগ্রি সেলসিয়াস। সকাল সকাল হালকা কুয়াশাচ্ছন্ন থাকবে আকাশ। বৃষ্টিপাত একদমই হবেনা। আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, এ শীত বেশি দিন অবশ্য থাকবেনা। তিন ফেব্রুয়ারি থেকে পশ্চিম ও উত্তরের জেলাগুলো আবারও বৃষ্টিপাত দেখবে। আর কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বৃষ্টি হবে চার ও পাঁচ তারিখ। অর্থাৎ সরস্বতী পূজা মাটি।

Avatar
HoopHaap Digital Media

...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow