whatsapp channel

Income Tax: আয়কর জমা দেওয়ার পর এই কাজটি করতেই হবে, নাহলে রিফান্ড পেতে হতে পারে সমস্যা

ভারতের প্রতিটি নাগরিক, যারা নিয়মিত সরকারি বা বেসিরকারী কোনো সংস্থা থেকে উপার্জন করেন, তখন তাদের আয়কর রিটার্ন ফাইল করা বাধ্যতামূলক। আয়কর রিটার্ন হল একটি নির্ধারিত ফর্ম যার মাধ্যমে একটি আর্থিক…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

ভারতের প্রতিটি নাগরিক, যারা নিয়মিত সরকারি বা বেসিরকারী কোনো সংস্থা থেকে উপার্জন করেন, তখন তাদের আয়কর রিটার্ন ফাইল করা বাধ্যতামূলক। আয়কর রিটার্ন হল একটি নির্ধারিত ফর্ম যার মাধ্যমে একটি আর্থিক বছরে এক জন ব্যক্তি তাঁর অর্জিত আয়ের বিবরণ জমা দিতে পারেন। এই ধরনের আয়ের উপর প্রদত্ত করের তথ্য আয়কর বিভাগে জানানো হয়। আর এভাবেই দেশের অর্থমন্ত্রকের খাতায় নাম তুলতে পারেন দেশের যেকোনো নাগরিক।

Advertisements

ইতিমধ্যে গত ১ এপ্রিল থেকে শুরু হয়েছে নতুন অর্থবর্ষ। আর তার সঙ্গে ২০২২-২৩ আর্থিক বছরের জন্য আয়কর রিটার্ন ফাইল করার প্রক্রিয়া শুরু হয়েছে। এর শেষ তারিখ নির্ধারণ করা হয়েছিল ৩১ জুলাই। এই নতুন নির্দেশিকা অনুযায়ী যারা করযোগ্য ব্যক্তি রয়েছেন তাদের এই তারিখের মধ্যেই কিন্তু আয়কর রিটার্ন দাখিল করতে হবে। আর সময়মতো আয়কর রিটার্ন দাখিল করলেই টাকা রিটার্ন পাবেন। তবে এই তারিখের পর ৩১ শে ডিসেম্বর অবধি বিলম্বিত আয়কর রিটার্ন ফাইল করার সুযোগও রয়েছে। তবে তাতে রিটার্ন পাওয়ার ক্ষেত্রে রয়েছে কিছু বাধ্যবাধকতা।

Advertisements

এবার আয়কর রিটার্ন পাওয়ার ক্ষেত্রে সেটির যাচাইকরণ ভীষণ জরুরি একটি বিষয়। কারণ, একবার যাচাই হয়ে গেলে আয়কর রিটার্ন প্রক্রিয়া করা হবে। ITR যাচাই করার সময়সীমা হল ITR ফাইল করার তারিখ থেকে ৩০ দিন। প্রক্রিয়াকরণের পরে, শুধুমাত্র প্রাক-প্রমাণিত ব্যাঙ্ক অ্যাকাউন্টগুলিতে রিফান্ড জারি করা হবে। তাই যদি আপনার কোনও রিফান্ড থাকে তবে ব্যাঙ্ক অ্যাকাউন্টগুলিকেও প্রাক-প্রমাণিত করুন প্রক্রিয়াকরণের পরে।

Advertisements

ই-ভেরিফিকেশন হল আপনার আইটিআর যাচাই করার সবচেয়ে সুবিধাজনক এবং তাৎক্ষণিক উপায়। এই কাজটি আপনি বাড়তে বসেই করতে পারবেন। সেজন্য আপনাকে আয়কর দফতরের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। সেখানে আপনার হাতে রয়েছে একাধিক ই-ভেরিফিকেশনের প্রক্রিয়া। এই কাজটি আধার OTP-র মাধ্যমে করা যায়। এছাড়াও EVC নম্বর দিয়ে কিংবা নেট ব্যাংকিংয়ের মাধ্যমেও এই কাজটি করা যায় অনায়াসে।

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা