whatsapp channel

7th Pay Commission: হাজার হাজার টাকা বেতন বাড়াবে কেন্দ্র, আগামী বাজেটে হতে পারে এই বাম্পার ঘোষণা

বর্তমানে কেন্দ্রীয় সরকারের অধীনে লক্ষ লক্ষ কর্মচারী নিযুক্ত আছেন। বিভিন্ন দফতরে তারা কর্মরত। কেন্দ্র সরকারের বেতন কমিশন সরকারের সমস্ত দফতরের কর্মচারীদের বেতন নির্ধারণ করে। আর এই কাজটি সমসাময়িক আয় ও…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

বর্তমানে কেন্দ্রীয় সরকারের অধীনে লক্ষ লক্ষ কর্মচারী নিযুক্ত আছেন। বিভিন্ন দফতরে তারা কর্মরত। কেন্দ্র সরকারের বেতন কমিশন সরকারের সমস্ত দফতরের কর্মচারীদের বেতন নির্ধারণ করে। আর এই কাজটি সমসাময়িক আয় ও ব্যয়ের হিসেব করেই নির্ধারণ করেন তারা। তাই এই বেতন কমিশন প্রতি দশ বছর অন্তর বদলানো হয়েছে। এর আগে শুরু হয় সপ্তম বেতন কমিশন। এই বেতন কমিশনের আওতায় বর্তমানে বেতন পেয়ে আসছেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা বেতন পেয়ে থাকেন সপ্তম বেতন কমিশনের (7th Pay Commission)-এর অধীনে।

Advertisements

দীর্ঘদিন ধরে সরকারি কর্মচারী ও পেনশনভোগীদের একাধিক সংস্থা পেনশনের দাবি জানিয়ে আসছেন। তবে এখন এই সপ্তম বেতন কমিশনের হিসেবেই বেতন পেতে হবে তাদের। কারণ আসন্ন সময়ে অষ্টম বেতন কমিশন (8th Pay Commission) চালু করার চিন্তাভাবনা কেন্দ্রের থাকলেও তা এবছর যে চালু হবেনা, তা মোটামুটি নিশ্চিত। তবে চলতি বছরের জুলাই মাসের মাঝামাঝি সময়ে প্রথম সুখবর পেয়েছিলেন কেন্দ্র সরকারের কর্মচারীরা। সেই সময় কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘভাতা ৪২ শতাংশ থেকে বাড়িয়ে ৪৬ শতাংশ করা হয়।

Advertisements

তবে আগামী বাজেটে তাদের জন্য আরো বড় সুখবর দিতে পারেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী, এমনটাই মনে করছে বিশেষজ্ঞ মহল। উল্লেখ্য, কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের DA অল ইন্ডিয়া কনজিউমার প্রাইস ইনডেক্স বা AICPI- এর ভিত্তিতেই নির্ধারিত হয়। আর এই সূচকের অঙ্ক প্রতি মাসের শেষে প্রকাশ করা হয় অর্থমন্ত্রক তরফে। এর ভিত্তিতে জানা যায়, আগামী ৬ মাসে অনুষ্ঠিত হতে চলা রিভিশন পর্যন্ত DA কততে পৌঁছাতে চলেছে। এই বছরের মে মাসে এই সূচক হয়েছে ১৩৪.৭। যেখানে এবছরের মার্চেই এই সূচক ছিল ১৩৪.২। তাই বলাই যায় যে একমাসে এই সূচক বেড়েছে ০.৫০ পয়েন্ট। তবে নভেম্বর ও ডিসেম্বরের সূচক এখনো আসেনি। সেই সূচক দেখেই পরবর্তী সিধ্যান্ট নেওয়া হবে বলে জানা গেছে।

Advertisements

তবে অনেকেই মনে করছেন এবার মহার্ঘভাতা বাড়ানোর বিষয়ে ভাবছে মোদি সরকার। সপ্তম বেতন কমিশনের আওতায় এই বেতন বৃদ্ধি ঘটতে পারে বলে অনুমান করা হচ্ছে। অর্থাৎ হিসেব অনুযায়ী এবার মহার্ঘভাতা ৪ থেকে ৫ শতাংশ বাড়তে পারে। ফলস্বরূপ ৪৬ শতাংশ থেকে ৫০ শতাংশ করা হতে পারে কেন্দ্রীয় সরকারের কর্মচারীদের ডিএ। আগামী ফেব্রুয়ারিতে এই ঘোষণা হতে পারে। তবে লোকসভা ভোটের আগেই কর্মীদের মন জয় করতে বছরের শুরুতেই এর অভাষ মিলতে পারে সরকারের তরফে।

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা