Advertisements

Vegetable High Price: সব্জির আগুন দাম, এবার সাধারণ মানুষের হয়ে অ্যাকশন নিচ্ছে পশ্চিমবঙ্গ সরকার

Shreya Maitra Chatterjee

Shreya Maitra Chatterjee

Follow

প্রচন্ড গরম আর বৃষ্টিতে সব্জির দামে আগুন, মধ্যবিত্তের পকেটের রীতি মত ছেঁকা লাগছে। পেঁয়াজের ঝাঁজে যতটা চোখ দিয়ে জল বেরোচ্ছে, তার থেকেও পেঁয়াজ কিনতে গিয়ে রীতিমতন কাঁদতে হচ্ছে, নিম্নবিত্ত থেকে মধ্যবিত্তদের। গত এক দু মাস ধরে ও তেমন ভাবে বৃষ্টি হয়নি সেই জন্যই আরো দাম বেড়ে গেছে শাকসবজির। বেগুন, লেডিসফিঙ্গার ও চিংড়ির দাম তো ২০-২৫ শতাংশ এর থেকে বেশি।

কেন এত দাম বেড়েছে সবজির?

প্রচণ্ড গরম ও বৃষ্টির অভাবে মাঠ ফেটে গিয়েছে। এ কারণে সব্জির দাম ২০-২৫% বেড়েছে। বর্ষা শুরু হলে দাম কমে আসবে বলে আশা করা হচ্ছে।

কত দামে সব্জি বিক্রি হবে?

অনেক সবজির দাম বেড়ে যাচ্ছে, তার মধ্যে রয়েছে শসা, ক্যাপসিকাম প্রতি কেজি সহ বিক্রি হচ্ছে প্রায় ১২০ টাকা দরে, ক্যাপসিকাম প্রায় প্রতি কেজি ২০০ টাকায় বিক্রি হচ্ছে।

পশ্চিমবঙ্গ কৃষক ও বিক্রেতা সমিতির সভাপতি কমল দে এ প্রসঙ্গে সানমার্গকে বলেছে, পেঁয়াজকে আনা হয় নাসিক থেকে আর টমেটো আনা হয় ব্যাঙ্গালোর থেকে আগে দুটোই আসত, প্রতি কেজি ১০ টাকা করে কিন্তু এখন সেগুলো আসছে প্রতি কেজি প্রায় ২৫ টাকা করে।

তাছাড়া পরিবহনের খরচে অনেকাংশে বেড়ে যাচ্ছে, সবজিগুলোর দামও সেই জন্য অনেক অংশে বাড়িয়ে দেওয়া হয়েছে। করলা, ঢেঁড়সের দাম বেড়ে গেছে প্রায় ১৪০ শতাংশ।

এক নজরে সবজির দাম
আলু – প্রতি কেজি 35 টাকা
পেঁয়াজ – প্রতি কেজি 45 টাকা
ধনে – প্রতি কেজি 200 টাকা
টমেটো – প্রতি কেজি 80 টাকা
রসুন – প্রতি কেজি 180 টাকা
ক্যাপসিকাম – প্রতি কেজি 120 টাকা
ঢেঁড়স – প্রতি কেজি 60 টাকা
করলা – প্রতি কেজি 80 টাকা
আদা – প্রতি কেজি 240 টাকা
ফুলকপি- 50 টাকা পিস
মরিচ – প্রতি কেজি 80 টাকা
শসা – প্রতি কেজি 60 টাকা
বেগুন – প্রতি কেজি 40 টাকা

তবে, নিশ্চিন্ততার খবরও জানা হোক জানানো হয়েছে, রাজ্য সরকারের তরফ থেকে রাজ্য সরকারের টাস্ক ফোর্সের একজন সদস্য জানিয়েছেন, গরমের কারণে হয়তো দাম বেড়েছে। তবে এ বিষয়ে পর্যালোচনা সভা করা হবে, হয়তো বর্ষার বৃষ্টি পেলে খানিকটা এই সবজির দাম কমতে পারে। কখন আশা করা যাচ্ছে, সাধারণদের কোনো সমস্যায় পড়তে হবে না।

এখন সুফল বাংলার স্টলের সবজিও কমে দিতে পারছে না কর্তৃপক্ষ। যতই এটা একটা সরকারি প্রকল্প হোক না কেন সবজির দামে কিন্তু কোন রকম ফারাক আনতে পারছে না।

Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে ...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow