DA Hike: শুরু হল দিন গোনা, সেপ্টেম্বরের এই তারিখেই DA বৃদ্ধির ঘোষণা করবে কেন্দ্র

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

২০২৩-এর শুরুতেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য এসেছিল বড়সড় সুখবর। বছরের শুরুতেই খুশির জোয়ারে ভেসেছিলেন এইসব কর্মচারীরা। কারণ জানুয়ারিতেই কেন্দ্র সরকারের কর্মীদের মহার্ঘভাতা একলাফে বেড়েছিল অনেকটা। বছরের প্রথম মহার্ঘভাতা বৃদ্ধির সময় ৪ শতাংশ হারে বেড়েছিল মহার্ঘভাতা। ফলে একলাফে ৩৮ শতাংশ থেকে বেড়ে সেটি হয়েছিল ৪২ শতাংশ। আর তারপর থেকেই বছরের দ্বিতীয় মহার্ঘভাতা বৃদ্ধির অপেক্ষায় দিন গুনছেন তারা।

সম্প্রতি, কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য একটি বড় আপডেট এসেছে যারা মহার্ঘ ভাতা বৃদ্ধির জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন। কেন্দ্র ২০২৩ সালের সেপ্টেম্বরের তৃতীয় সপ্তাহে মহার্ঘভাতা বৃদ্ধির ঘোষণা দিতে পারে এবং এটি অবশ্যই তাদের জন্য আনন্দ নিয়ে আসবে। এই বিষয়ে অর্থ মন্ত্রকের একজন আধিকারিক বলেন যে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা কেবল সেপ্টেম্বরের তৃতীয় সপ্তাহে মহার্ঘভাতা বৃদ্ধির আশা করতে পারে। একইসঙ্গে তিনি জানান যে মূল্যস্ফীতি ক্রমাগত নিয়ন্ত্রণে আসছে। সেই কারণে কেন্দ্র মহার্ঘ ভাতা মাত্র ৩ শতাংশ বৃদ্ধির ঘোষণা করতে পারে।

প্রসঙ্গত, অর্থ মন্ত্রকের অধীনে ব্যয় বিভাগ প্রতি মাসে শ্রম ব্যুরো দ্বারা প্রকাশিত শিল্প শ্রমিকদের জন্য সর্বশেষ ভোক্তা মূল্য সূচক বা CPI-IW- স্কোরের এর ভিত্তিতে কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য মহার্ঘ ভাতা গণনা করে। সর্বশেষ তথ্য অনুসারে, এবচর জুলাইয়ে সর্বভারতীয় CPI-IW স্কোর ৩.৩ পয়েন্ট বেড়ে ১৩৯.৭-এ পৌঁছেছে। এর ফলে মহার্ঘভাতা বৃদ্ধির দাবি দিনের পর দিন জোরালো হচ্ছিল। ইতিমধ্যে একাধিক কর্মী সংগঠন বিষয়টি নিয়ে আন্দোলনও করেছেন।

উল্লেখ্য, কেন্দ্রীয় সরকার ২০০৬ সালে কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য ডিএ এবং ডিআর গণনা করার সূত্রটি সংশোধন করেছিল। এদিকে সম্প্রতি, মধ্যপ্রদেশ, ওড়িশা, কর্ণাটক, ঝাড়খণ্ড এবং হিমাচল প্রদেশ সহ বেশ কয়েকটি রাজ্য সরকার তাদের রাজ্য সরকারি কর্মচারীদের জন্য মহার্ঘ ভাতা বাড়িয়েছে। আর এবার কেন্দ্রের এই সিদ্ধান্তে টেনশন কমল কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের।

About Author

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা