Advertisements

বালিকা বয়স থেকেই মেয়েদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢুকবে টাকা, চমকপ্রদ প্রকল্প কেন্দ্র সরকারের

Nirajana Nag

Nirajana Nag

Follow
Advertisements

সমগ্র দেশ জুড়ে মানুষের কল্যাণে বিভিন্ন জনদরদী প্রকল্প চালু করা রয়েছে কেন্দ্রীয় সরকারের (Central Government) তরফে। বিশেষ করে মহিলা এবং শিশুকল্যাণ মূলক বেশ কিছু প্রকল্প রয়েছে সরকারের। এর মধ্যে অন্যতম বেটি বাঁচাও বেটি পড়াও। কন্যা সন্তানদের সুরক্ষা এবং শিক্ষা অধিকার পাইয়ে দেওয়ার জন্য এই প্রকল্পটি চালু করা হয়। এর অধীনে বালিকা সমৃদ্ধি যোজনার আওতায় পিছিয়ে পড়া ছাত্রছাত্রীদের আর্থিক সাহায্য দেওয়া হয়ে হয়ে থাকে।

পিছিয়ে পড়া ছাত্রীরা পাবেন অর্থ সাহায্য-» এই প্রকল্পের অধীনে পিছিয়ে পড়া ছাত্রীদের জন্য আর্থিক সাহায্য দেওয়ার ব্যবস্থা রয়েছে। এই প্রকল্পের অধীনে ছাত্রীদের প্রথম শ্রেণি থেকে দশম শ্রেণি পর্যন্ত একটি নির্দিষ্ট পরিমাণ টাকা অর্থ সাহায্য দেওয়া হয়ে থাকে। দেশ তথা রাজ্যে প্রচুর সংখ্যায় রয়েছে বিপিএল তালিকাভুক্ত ছাত্রীরা। যেকোনো দারিদ্রসীমার নীচে থাকা পরিবারের ক্ষেত্রে সরকারের তরফে ছাত্রীদের আর্থিক সাহায্য দেওয়া হয়। মাসে মাসে দেওয়া হয় আর্থিক সাহায্য। যেকোনো একটি বিপিএল তালিকাভুক্ত পরিবারের দুটি মেয়ে এই সাহায্য পেতে পারবেন।

কত টাকা করে পাবেন ছাত্রীরা?

ছাত্রী কোন ক্লাসে পড়ে সেই হিসেবে টাকা দেওয়া হয়ে থাকে সরকারের তরফে। যারা এই প্রকল্পে নাম নথিভুক্ত করবে, প্রথম থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত ছাত্রীদের ৩০০ টাকা, চতুর্থ শ্রেণির পড়ুয়াদের ৫০০ টাকা, পঞ্চম শ্রেণির ছাত্রীদের ৬০০ টাকা, ষষ্ঠ এবং সপ্তম শ্রেণিতে ৭০০ টাকা, অষ্টম শ্রেণির পড়ুয়াদের ৮০০ টাকা এবং নবম ও দশম শ্রেণির ছাত্রীদের ১০০০ টাকা করে দেওয়া হয়। এই টাকা জমা হয় সরাসরি মেয়েটির ব্যাঙ্ক অ্যাকাউন্টে। ১৮ বছর পর্যান্ত মেয়েটি যদি অবিবাহিত থেকে থাকে তাহলে পঞ্চায়েত বা পৌরসভা থেকে পাওয়া সার্টিফিকেট এর ভিত্তিতে এই প্রকল্পে অনুদানের টাকা পাববেন তিনি।

কীভাবে করবেন আবেদন?

যে কোনো অঙ্গনওয়াড়ি কর্মী কিংবা স্বাস্থ্য পরিষেবা কেন্দ্রে গিয়ে বালিকা সমৃদ্ধি যোজনার আওতায় আবেদনের ফর্মটি পাওয়া যাবে। ফর্ম ফিলাপ করে আবেদন করা যাবে। প্রয়োজনীয় সব তথ্য দিয়ে ফর্ম ফিলাপ করে, জরুরি নথিপত্র দিয়ে ফর্মটি জমা দিতে হবে অঙ্গনওয়াড়ি কর্মীর কাছে বা স্বাস্থ্য কেন্দ্রে।

কী কী নথি প্রয়োজন?

জরুরি নথিপত্র হিসেবে দরকার হবে

  • মেয়ের জন্ম পরিচয়পত্র
  • বাড়ির ঠিকানা
  • আধার কার্ড
  • বাবা মায়ের রেশন কার্ড
  • পরিচয়পত্রের প্রমাণ
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow