Finance News

Government Scheme: লক্ষ্মীর ভাণ্ডার অতীত, আরো এক প্রকল্পে ১০০০ টাকা করে দিচ্ছে মমতা সরকার

পশ্চিমবঙ্গ সরকারের এমন অনেক প্রকল্প (Government Scheme) রয়েছে যেগুলির মাধ‍্যমে সরাসরি অর্থ সাহায‍্য পেয়ে থাকেন উপভোক্তারা। রাজ‍্যের বিভিন্ন স্তরের মানুষের কল‍্যাণে একগুচ্ছ প্রকল্প নিয়ে আসা হয়েছে সরকারূর তরফে। এর মধ‍্যে লক্ষ্মীর ভাণ্ডার, কন‍্যাশ্রী, যুবশ্রীর মতো বহু প্রকল্প রয়েছে যেগুলি বেশ জনপ্রিয়। ২০২১ সালে নতুন করে ক্ষমতায় আসার পর লক্ষীর ভাণ্ডার প্রকল্পের ঘোষণা করেন মুখ‍্যমন্ত্রী মমতা বন্দ‍্যোপাধ‍্যায়।

লক্ষ্মীর ভাণ্ডারের জনপ্রিয়তা

রাজ‍্য সরকারের যে প্রকল্পগুলি চালু রয়েছে এর মধ‍্যে জনপ্রিয়তার নিরিখে লক্ষ্মীর ভাণ্ডার সবথেকে বেশি এগিয়ে রয়েছে। এই প্রকল্পে মাসে ৫০০ টাকা করে পেতেন জেনারেল কাস্টের মহিলারা। আর তফসিলি জাতি এবং উপজাতি ভুক্ত মহিলাদের জন্য ১০০০ টাকা করে দেওয়া হত লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে। তবে এই টাকার পরিমাণ সম্প্রতি ১০০০ টাকা থেকে বাড়িয়ে করা হয়েছে ১২০০ টাকা। আর যারা ৫০০ টাকা করে পেতেন তারা পাচ্ছেন ১০০০ টাকা।

বার্ধক‍্য ভাতায় মিলবে সুবিধা

এর সঙ্গে এবার তালিকায় যুক্ত হয়েছে আরো একটি সরকারি প্রকল্প যেটির মাধ‍্যমেও প্রচুর মানুষ উপকৃত হচ্ছেন। রাজ‍্যের বয়স্ক মানুষদের জন‍্য একটি বিশেষ প্রকল্প শুরু করা হয়েছে সরকারের তরফে, যেটির নাম বার্ধক‍্য ভাতা। ২০২১ সালে শুরু হওয়া এই  প্রকল্পটি মূলত ৬০ এবং তার বেশি বয়সের মানুষরা। এই প্রকল্পে উপভোক্তারা পেয়ে থাকেন মাসে ১০০০ টাকা।

নেওয়া হল নতুন সিদ্ধান্ত

এবার এই প্রকল্প নিয়ে নতুন এক ঘোষণা করা হল সরকারের তরফে। আরো ৫০ হাজার উপভোক্তাকে যুক্ত করা হবে এই প্রকল্পে। বর্তমানে ২০ লক্ষ ১৫ হাজার উপভোক্তা বার্ধক‍্য ভাতার সুবিধা পেয়ে থাকেন। এর পর আরো ৫০ হাজার উপভোক্তা বাড়ানো হলে মোট ২০ লক্ষ ৬৫ হাজার মানুষ এই প্রকল্পের সুবিধা পাবেন। মাসে ১০০০ টাকা করে আর্থিক সহায়তা পাবেন তারা বার্ধক‍্য ভাতা প্রকল্পে।

Related Articles