Finance News

PAN Card: প্যান কার্ড নিষ্ক্রিয় হয়ে গেলে এই কাজটি করতেই হবে, নাহলেই পড়বেন চরম সমস্যায়

ভারতীয় নাগরিকদের অত্যাবশ্যকীয় নথির মধ্যে একটি হল প্যান কার্ড। ব্যাংকের কোনো আর্থিক লেনদেন হোক কিংবা ঋণ নেওয়ার বিষয়, প্যান কার্ড (PAN Card) হল গুরুত্বপূর্ণ একটি নথি। এছাড়াও যারা আয়করের আওতায় থাকেন, তাদের ক্ষেত্রে আয়কর জমা করার সময়ও জরুরি প্যান কার্ড। এই নথির গুরুত্ব লুকিয়ে আছে এর নামেই। PAN অর্থাৎ Permanent Account Number। এটি একটি ১০ অঙ্কের নাম্বার, যার সাহায্যে আপনার যেকোনো আর্থিক লেনদেনের হিসেব পাওয়া সম্ভব।

ভারতীয় নাগরিক হলেই এই প্যান কার্ডের জন্য আবেদন করা যায় অনলাইনে। আর আবেদনের ২ সপ্তাহের মধ্যেই প্যান কার্ড এসে পৌঁছায় বাড়ির ঠিকানায়। তবে যারা ইতিমধ্যে প্যান কার্ড করিয়ে ফেলেছেন, তাদের জন্য আধার কার্ডের (ADHAAR Card) সঙ্গে প্যান কার্ড লিঙ্ক করানো (ADHAAR-PAN Link) বাধ্যতামূলক করেছে সরকার। গত মাসেই এই কাজটি করার শেষ তারিখ পেরিয়ে গেছে। আর এই কাজটি না করে থাকলে নিষ্ক্রিয় হয়ে গেছে সেইসব নাগরিকদের প্যান নম্বর।

আর এবার এই নিষ্ক্রিয় প্যান কার্ড নিয়ে এক বড়সড় ঘোষণা করল আয়কর দফতর। ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্ট টুইটারে লিখেছে যে যদি কোনো প্রবাসী ভারতীয় বা NRI গত তিন অ্যাসেসমেন্ট বছরের যে কোনও একটিতে আইটিআর ফাইল করে থাকেন বা সংশ্লিষ্ট মূল্যায়ন কর্মকর্তাকে তাদের আবাসিক অবস্থা সম্পর্কে অবহিত করেছেন, তাহলে তাদের আবাসিক অবস্থা সম্পর্কে রেফারেন্স দিয়ে নির্ধারিত করা উচিত।

আয়কর বিভাগের মতে, এনআরআই গত তিন মূল্যায়ন বছরে তার আবাসিক অবস্থা আপডেট করেনি বা রিটার্ন দাখিল করেনি এমন ক্ষেত্রে প্যানগুলি নিষ্ক্রিয় হয়ে যায়। আয়কর বিভাগ টুইটারে লিখেছে, “PAN নিষ্ক্রিয় এমন NRI-দের PAN সম্পর্কিত তথ্যে তাদের আবাসিক অবস্থা আপডেট করার অনুরোধের সাথে তাদের সংশ্লিষ্ট মূল্যায়ন কর্মকর্তাদের কাছে প্রাসঙ্গিক নথি জমা দেওয়ার জন্য অনুরোধ করা হচ্ছে।”

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা