whatsapp channel

DA Update: আবার মহার্ঘভাতা বাড়ছে সরকারি কর্মচারীদের, কবে থেকে কার্যকরী হবে নতুন নিয়ম!

কেন্দ্র থেকে রাজ্য, সরকারি কর্মচারীদের মধ্যে DA বা মহার্ঘভাতা নিয়ে অসন্তোষ রয়েই গেছে। কয়েকমাস আগে অবধি বাংলায় রাজ্য সরকারি কর্মচারীদের মধ্যে DA আন্দোলন দেখা গিয়েছিল। তবে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

কেন্দ্র থেকে রাজ্য, সরকারি কর্মচারীদের মধ্যে DA বা মহার্ঘভাতা নিয়ে অসন্তোষ রয়েই গেছে। কয়েকমাস আগে অবধি বাংলায় রাজ্য সরকারি কর্মচারীদের মধ্যে DA আন্দোলন দেখা গিয়েছিল। তবে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য এই বিষয়ে একের পর এক সুখবর এসেছে চলতি বছরে। ২০২৩-এর শুরুতেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের DA বৃদ্ধির খবর সামনে এসেছিল। গতমাসে সেই সিদ্ধান্তে সিলমোহর দিয়েছে কেন্দ্র। আর এবার আরো এক সুখবর এলো মোদি সরকারের কর্মচারীদের জন্য।

মোদি সরকার শীঘ্রই কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের মহার্ঘ ভাতা (ডিএ এবং ডিআর) ৩ শতাংশ হারে বৃদ্ধি করতে পারে। সম্প্রতি পরামর্শ দেওয়া হয়েছে যে ডিএ/ডিআর হার বৃদ্ধির সিদ্ধান্ত আগামী মাসে অর্থাৎ সেপ্টেম্বরে ঘোষণা করা হতে পারে। যেহেতু দেশে খুচরা মূল্যস্ফীতি জুলাই মাসেই, গত ১৫ মাসের তুলনায় সর্বোচ্চ স্তরে পৌঁছেছে। আর সেই কারণেই এবার সরকার মহার্ঘভাতা বাড়াবে বলে আশা করা হচ্ছে। জানা গেছে, এবার মহার্ঘ ভাতা ৩ শতাংশ বেড়ে ৩৫ শতাংশ হয়েছে। এই ডিএ বৃদ্ধি ১ লা জুলাই থেকে কার্যকর হবে বলে জানা গেছে।

কিন্তু সরকার কেন ডিএ/ডিআর বৃদ্ধি ঘোষণা করতে পারে? বিশেষজ্ঞদের মতে, কেন্দ্রীয় সরকার সরকারী কর্মচারী এবং পেনশনভোগীদের প্রদত্ত ইন-হ্যান্ড বেতন বা পেনশনের মূল্যের উপর মুদ্রাস্ফীতির প্রভাব কমাতে একটি ত্রাণ ব্যবস্থা হিসাবে DA ও DR প্রদান করে। এবার ৭ম বেতন কমিশনের সুপারিশ অনুযায়ী ডিএ/ডিআর বৃদ্ধির ঘোষণা করা হয়েছে। এক্ষেত্রে এটা লক্ষ করা যেতে পারে যে মহার্ঘ ভাতা প্রতি মাসে শ্রম ব্যুরো দ্বারা আনা শিল্প শ্রমিকদের জন্য সর্বশেষ ভোক্তা মূল্য সূচকের ভিত্তিতে গণনা করা হয়।

প্রসঙ্গত, বর্তমানে ১ কোটিরও বেশি কেন্দ্রীয় সরকারী কর্মচারী এবং পেনশনভোগী রয়েছেন যারা পরবর্তী রাউন্ডের মহার্ঘভাতা বৃদ্ধি থেকে উপকৃত হবেন। উল্লেখ্য, ২০২৩ সালের মার্চ মাসে, মহার্ঘভাতা ৪ শতাংশ হারে বৃদ্ধি করে ৩৮ শতাংশ থেকে ৪২ শতাংশ করা হয়েছিল। পরবর্তী বৃদ্ধি, ঘোষণা করা হলে, এই হার ৪৫ শতাংশে নিয়ে যেতে পারে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা