Advertisements

Petrol Price: সাধারণ মানুষের জন্য স্বস্তির সুখবর, এক ধাক্কায় কমতে চলেছে পেট্রোল ডিজেলের দাম

Nirajana Nag

Nirajana Nag

Follow

তৃতীয় বার ক্ষমতায় এসেই একগুচ্ছ নতুন সিদ্ধান্ত নিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মূলত জ্বালানির আকাশছোঁয়া দামের (Petrol Price) জন‍্য বহুবার প্রশ্নের মুখে পড়তে হয়েছে কেন্দ্রকে। তবে এবার তৃতীয় বারের জন‍্য প্রধানমন্ত্রী হয়েই পেট্রোল ডিজেলের দাম কমানোর জন‍্য তৎপর হলেন নরেন্দ্র মোদী। সাধারণ মানুষকে স্বস্তি দিতে পেট্রোল ডিজেলের দাম নিয়ে এবার বড় চমক দিতে পারে কেন্দ্রীয় সরকার।

জ্বালানির দাম নিয়ে বড় সিদ্ধান্ত

পেট্রোল ডিজেলকে জিএসটির আওতায় আনার পরিকল্পনা করছে কেন্দ্র। এই পরিকল্পনা বাস্তবায়িত হলে জ্বালানির দামে বড়সড় পতন হতে পারে। তৃতীয় বার সরকার গঠনের পর জিএসটি কাউন্সিলের প্রথম বৈঠকে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন পেট্রোল ডিজেলকে জিএসটি এর আওতায় আনার কথা বলেছেন। তিনি মন্তব‍্য করেন, কেন্দ্রীয় সরকার পেট্রোল ডিজেলকে জিএসটি আওতাভুক্ত করতে প্রস্তুত। এবার রাজ‍্যগুলিকে এ বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে‌। পেট্রোল ডিজেল জিএসটির আওতা ভুক্ত হলে দাম কমতে পারে ২০ টাকা পর্যন্ত।

জিএসটির আওতায় এলে কমবে দাম

উল্লেখ‍্য, পেট্রোল ও ডিজেলের দামের উপরে আবগারি শুল্ক আদায় করে কেন্দ্রীয় সরকার। তবে রাজ‍্য সরকার এর উপরে ভ‍্যাট চার্জ করে। পাশাপাশি তেলের ভিত্তিমূল‍্যের উপর পরিবহন খরচ এবং ডিলার কমিশনও ধার্য করা হয়। রাজ‍্য ভেদে পেট্রোল ডিজেলর উপর করের তারতম‍্য রয়েছে। রিপোর্ট অনুযায়ী, জিএসটির ২৮ শতাংশ স্ল‍্যাবের মধ‍্যেও যদি পেট্রোল ডিজেল রাখা হয় তাহলেও খুব সস্তায় পাওয়া যাবে তেল। ভিত্তিমূল‍্য এবং ফ্রেইট লিটার প্রতি ৫৫.৬৬ টাকা, সঙ্গে ২৮ শতাংশ জিএসটি, ৩.৭৭ টাকা ডিলার কমিশন এবং প্রতি লিটারে ৭৫.০১ টাকা। এই হিসেবে ২০ টাকা কম দামে পাওয়া যাবে পেট্রোল ডিজেল।

সরকারের কর আয় কমবে

উল্লেখ‍্য, পেট্রোল ডিজেলকে যদি সর্বোচ্চ জিএসটি স্ল‍্যাবের মধ‍্যে রাখা হয় তাহলেও পাওয়া যাবে লাভ। এর ফলে সারা দেশে পেট্রোল ডিজেলের এক দাম হবে। তবে জিএসটির আওতা ভুক্ত হলে সরকারের কর আয় কমতে পারে বলে মনে করা হচ্ছে।

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow