Advertisements

Medicine Price: বড় স্বস্তিতে মধ‍্যবিত্ত, ৫৪ টি জীবনদায়ী ওষুধের দাম কমল একধাক্কায়

Nirajana Nag

Nirajana Nag

Follow

দৈনন্দিন জীবনে সবথেকে গুরুত্বপূর্ণ জিনিসগুলির মধ‍্যে অন‍্যতম হল ওষুধ (Medicine Price)। এমন বহু মানুষ রয়েছেন যাদের প্রতিদিন কোনো না কোনো অসুখের জন‍্য ওষুধ লাগে। পাশাপাশি হঠাৎ অসুস্থ হয়ে পড়লেও সুস্থ হতে ওষুধ প্রয়োজন হয়। কিন্তু যে হারে ওষুধের দাম বেড়ে চলেছে তা চিন্তা বাড়াচ্ছে মধ‍্যবিত্তদের। ওষুধ এমনি জরুরি একটি জিনিস যা সুস্থ ভাবে বেঁচে থাকতে হলে প্রয়োজন পড়ে। তাই এবার ভারত সরকারের তরফে বেশ কিছু ওষুধের দাম কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কমানো হচ্ছে ৫৪ টি ওষুধের দাম

এমন কিছু জীবনদায়ী ওষুধ রয়েছে যেগুলি সবথেকে বেশি ব‍্যবহার করা হয়ে থাকে। এমন ওষুধের দাম বেড়ে গেলে তা নিঃসন্দেহে চিন্তার কারণ হয়ে ওঠে। তবে সম্প্রতি সরকারের তরফে এমনি ৫৪ টি জীবনদায়ী ওষুধের দাম কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই ওষুধ এবং ফর্মুলেশনগুলির দাম নির্দিষ্ট করে দেওয়া হয়েছে সরকারের তরফে। এই ৫৪ টি ওষুধের মধ‍্যে হার্ট, ডায়াবেটিসের ওষুধ, ভিটামিনের ওষুধও রয়েছে।

কোন কোন ওষুধ রয়েছে

ন‍্যাশনাল ফার্মাসিউটিক‍্যাল প্রাইসিং অথরিটির তরফে বিভিন্ন ওষুধের দাম নির্ধারণ করা হয়। সম্প্রতি এই অথরিটির ১২৪ তম বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে সরকারের তরফে। এই বৈঠকে সরকারের তরফে ৫৪ টি ওষুধের ফর্মুলেশনের দাম নির্ধারণ করার কথা বলা হয়েছে। পাশাপাশি আরো ৪ টি বিশেষ ওষুধের দাম কমানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। যে ওষুধগুলির দাম কমানো হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে তার মধ‍্যে হার্টের, ডায়াবেটিসের চিকিৎসার ওষুধ, মাল্টিভিটামিন, ভিটামিন ডি, অ্যান্টিবায়োটিকের মতো ওষুধ রয়েছে।

আগেও কমেছিল দাম

গত মাসেও হার্ট, ডায়াবেটিসের ওষুধ, অ্যান্টিবায়োটিকের মতো ৪১ টি সাধারণ ওষুধের দাম কমানো হয়েছিল সরকারের তরফে। পাশাপাশি গত মাসে লিভার, গ‍্যাস, অ্যালার্জির মতো ৬ টি বিশেষ ওষুধের দামও কমানো হয়েছিল। এই গুরুত্বপূর্ণ ওষুধগুলির দাম কমলে দেশের প্রায় কয়েকটি কোটি মানুষ উপকৃত হবে বলে দাবি করা হয়েছে কর্তৃপক্ষের তরফে। রিপোর্ট অনুযায়ী, দেশের প্রায় ১০ কোটি মানুষ ডায়াবেটিসে আক্রান্ত। তাই ডায়াবেটিসের চিকিৎসার জন‍্য ওষুধের দাম কমলে বহু মানুষ উপকৃত হবেন বলেই জানা যাচ্ছে।

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow