whatsapp channel

Tomato Price: টমেটো এবার আকাশছোঁয়া, কেজি প্রতি ৩০০ টাকা হতে চলেছে দাম

চাল, মুরগির মাংস, লঙ্কার লাইনে রয়েছে এবার লাল টুকটুকে টমেটো। বাজারে মুরগির মাংস, লঙ্কার দাম কমলেও টমেটো একেবারে আকাশছোঁয়া। মাংস হোক বা টমেটো ডাল বা টমেটোর চাটনি বা নিরামিষ তরকারি…

Avatar

Susmita Kundu

Advertisements
Advertisements

চাল, মুরগির মাংস, লঙ্কার লাইনে রয়েছে এবার লাল টুকটুকে টমেটো। বাজারে মুরগির মাংস, লঙ্কার দাম কমলেও টমেটো একেবারে আকাশছোঁয়া। মাংস হোক বা টমেটো ডাল বা টমেটোর চাটনি বা নিরামিষ তরকারি বা খিচুড়ি এসব থেকে টমেটো বাদ দিলে রান্নাটা একটু ফ্যাকাসে লাগলেও আপনাকে টমেটো একটু বুঝে শুনে খেতে হবে। কারণ, এর দাম হতে চলেছে নাগালের বাইরে। নিম্নবিত্ত হোক বা মধ্যবিত্ত প্রত্যেকের কাছে টমেটো এখন দামী সবজি (Tomato price hike)।

Advertisements

কেন বাড়ছে টমেটোর দাম? সূত্রের খবর অনুযায়ী, মহারাষ্ট্র, কর্নাটক এবং হিমাচল থেকে টমেটো, ক্যাপসিকাম-সহ বেশ কিছু সবজি আসে। কিন্তু, প্রাকৃতিক দুর্যোগের কারণে, বিশেষত হিমাচল প্রদেশে ভূমিধস এবং ভারী বৃষ্টির কারণে সবজি পরিবহনে অনেক অসুবিধা হচ্ছে, এতে করে সবজির দাম বেড়েই চলেছে। বঙ্গে বৃষ্টির দেখা না মিললেও পাহাড়ি অঞ্চলে ভারী বৃষ্টিপাত হয়েছে, এতে করে সবজি যেমন নষ্ট হয়েছে তেমন পরিবহনেও সমস্যা হয়েছে। ফলে দাম বাড়তেই থাকছে টমেটো, ক্যাপসিকাম সহ কিছু সবজির।

Advertisements

যেহারে সবজির দাম বাড়ছে তাতে করে আশঙ্কা করা হচ্ছে টমেটোর দাম বেড়ে দাঁড়াতে পারে ৩০০ টাকা প্রতি কেজি। ইতিমধ্যে, পাইকারি বাজারে দাম বেড়েছে ১৬০ টাকা থেকে ২২০ টাকা। এমনকি মাদার ডায়েরি টমেটো বিক্রি করছে ২৫৯ টাকায়।

Advertisements

টমেটোর দাম বৃদ্ধির প্রসঙ্গে আজাদপুর মান্ডির পাইকারি ব্যবসায়ী সঞ্জাই ভগত বলেছেন “হিমাচল প্রদেশে ভূমিধস এবং ভারী বৃষ্টির কারণে সবজি পরিবহনে অনেক অসুবিধা হচ্ছে। উৎপাদকদের কাছ থেকে সবজি রফতানিতে স্বাভাবিকের চেয়ে ৬ থেকে ৮ ঘণ্টা বেশি সময় লাগে, যার কারণে টমেটোর দাম প্রায় ৩০০ টাকায় পৌঁছতে পারে।” এমনকি তিনি এও বলেন, “হিমাচল প্রদেশ, কর্ণাটক ও মহারাষ্ট্র থেকে তারা যে টমেটো ও অন্য সবজি রফতানি করে তার গুণমান কমে গিয়েছে।”

Advertisements
whatsapp logo
Advertisements