whatsapp channel
Hoop News

Weather Forecast: শুক্রবারও রাজ্যের একাধিক জেলায় হবে বৃষ্টি, পূবালী বাতাসের কারণে আপাতত বিদায় শীতকাল!

শেষ হয়েছে জানুয়ারি। ফেব্রুয়ারি মাসে সূচনা ঘটেছে একদিন আগেই। আর ফেব্রুয়ারির শুরু থেকেই প্রবল শীত রীতিমতো বিদায় নিয়েছে বঙ্গ থেকে। কিন্তু কয়েকদিন আগেও এমন পরিস্থিতি ছিল না রাজ্যে। মকর সংক্রান্তির সময় থেকেই শীতের দোর খুলে গিয়েছিল বাংলার বুকে। সেই সঙ্গে উত্তরে হাওয়ার প্রভাবে বাংলার বুকে দাপট দেখাচ্ছিল শীত। দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ঘটেছিল ব্যাপক পারদ পতন। সেই সঙ্গে শহর কলকাতাও ঠান্ডায় জুবুথুবু হয়েছিল। উত্তরবঙ্গেও নিয়মমাফিক শীত পড়েছিল কদিন আগেই।

কিন্তু এবার ফেব্রুয়ারির শুরু থেকেই শীতের সুখ শেষ হতে চলেছে বাংলায়। এ যেন শীতপ্রেমীদের জন্য মন ভাঙার খবর। কারণ সোমবার থেকেই বদলে গিয়েছে রাজ্যের আবহাওয়া। এবার উত্তরের হাওয়ার পরিবর্তে বঙ্গে প্রভাব ফেলছে পূবালী হাওয়া। এর ফলে পারদের অঙ্কটা বেড়েছে কিছুটা। একইসঙ্গে ফের দূর্যোগের পরিস্থিতিও তৈরি হয়েছে রাজ্যের বুকে। এখন একনজরে দেখে নিন আজ কেমন থাকবে রাজ্যের আবহাওয়া।

● কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আজ সকাল দিকে ঘন কুয়াশা থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কুয়াশা কিছুটা হালকা হয়ে যাবে। আজ কলকাতার বুকে সর্বোচ্চ ২৬ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ২০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত হবে। ফলত, স্বাভাবিকের থেকে বেশি তাপমাত্রা থাকবে কলকাতার বুকে।

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের কিছু জেলায় বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। হাওয়া অফিস জানিয়েছে যে আজ সকাল থেকেই দক্ষিণবঙ্গের একাধিক জেলাতে প্রভাব ফেলবে পূবালী হাওয়া। এর প্রভাবে বৃষ্টির পূর্বাভাস থাকছে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, হাওড়া, নদিয়া জেলায়। তবে আজ বৃষ্টির পূর্বাভাস নেই পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম ও মুর্শিদাবাদ জেলায়। একইসঙ্গে আজ তাপমাত্রাও সেভাবে নামবে না দক্ষিণবঙ্গের জেলাগুলিতে, এমনটাই পূর্বাভাস মিলেছে হাওয়া অফিসের তরফে।

● উত্তরবঙ্গের আবহাওয়া: আজ উত্তরবঙ্গের দার্জিলিং ও কালিম্পং জেলায় হালকা বৃষ্টি ও তুষারপাতের পূর্বাভাস রয়েছে। তবে আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলায় বৃষ্টির সম্ভাবনা নেই একদমই। তবে এই পূবালী বাতাসের প্রভাব উত্তরবঙ্গের জেলাগুলিতে সেভাবে পড়বে না।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা