Finance News

Income Tax: এই কাজটি করতে হবে ৩০ দিনের মধ্যে, নাহলেই পড়তে হবে সমস্যায়

২০১৩-২৪ অর্থবর্ষের জন্য আয়কর রিটার্ন দাখিল করার সময়সীমা ৩১ শে জুলাই শেষ হয়েছে। আয়কর সময়মতো জমা দেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। এর সঙ্গে এটিও গুরুত্বপূর্ণ যে সতর্কতা অবলম্বন ককরে ত্রুটিগুলি এড়িয়ে এই কাজটি করা উচিত। করদাতারা যখন তাড়াহুড়ো করে সময়সীমার মধ্যে তাদের রিটার্ন দাখিল করেন, তখনই তারা বুঝতে পারেন যে তারা কিছু তথ্য মিস করেছেন বা তারা তা প্রকাশ করেননি। যদিও একটি প্রক্রিয়ায় অনেক কিছু ভুল হতে পারে, ভারতের আয়কর বিভাগ এলহন একটি সংশোধিত আইটিআর ফাইল করে এই ত্রুটিগুলি সংশোধন করার অনুমতি দেয়।

মনে আয়কর জমা দেওয়ার পর ই-ফাইলিং প্রক্রিয়া সম্পূর্ণ করাটাও কিন্তু বাধ্যতামূলক। আয়কর দফতরের নিয়মানুযায়ী, আয়কর ফাইল করার ৩০ দিনের মধ্যে আপনার আইটিআর যাচাই করতেই হবে। নাহলেই কিন্তু সেই করদাতাদের নোটিস পাঠিয়ে জরিমানা করতে পারে আয়কর দফতর। এক্ষেত্রে ই-ভেরিফিকেশন হল আপনার আইটিআর যাচাই করার সবচেয়ে সুবিধাজনক এবং তাৎক্ষণিক উপায়। আপনি সংশ্লিষ্ট প্রক্রিয়াগুলি সফলভাবে সম্পন্ন করতে পারেন বাড়িতে বসেই।

আয়কর দফতরের অফিসিয়াল ওয়েবসাইট পোর্টালে এই কাজ করা যায়। আধারের সাথে নিবন্ধিত মোবাইল নম্বরে ওটিপি, বা আপনার প্রাক-প্রমাণিত ব্যাঙ্ক অ্যাকাউন্টের মাধ্যমে তৈরি EVC, অথবা আপনার প্রাক-প্রমাণিত ডিম্যাট অ্যাকাউন্টের মাধ্যমে তৈরি EVC, বা এটিএম এর মাধ্যমে ইভিসি (অফলাইন পদ্ধতি), বা নেট ব্যাঙ্কিং, বা ডিজিটাল স্বাক্ষর সার্টিফিকেট-এর মাধ্যমে করা যায় এই ই-ফাইলিং প্রক্রিয়া।

প্রসঙ্গত, এই ই-ফাইলিং প্রক্রিয়ার একাধিক সুবিধা রয়েছে। এই কাজটি করলে আপনার ITR-V-এর একটি ফিজিক্যাল কপি CPC, ব্যাঙ্গালোরে পাঠাতে হবে না। পাশাপাশি, রটি আপনার ITR-এর যাচাইকরণ তাৎক্ষণিকভাবে হয়ে যায়, যা আপনাকে ITR-V-এর ট্রানজিটের বিলম্ব থেকে বাঁচায়। এছাড়াও আপনি বিভিন্ন পদ্ধতির যেকোনো একটি ব্যবহার করে ই-ভেরিফাই করতে পারেন – আধার ওটিপি/ইভিসি।

Related Articles