Finance News

প্রতি মাসে অ্যাকাউন্টে ঢুকবে ৩০০০ টাকা, লক্ষ্মীর ভাণ্ডার এর থেকেও ঢের বেশি লাভজনক এই প্রকল্প

সাধারণ মানুষের কল্যাণে দেশ এবং রাজ্য সরকারের তরফে বেশ কিছু প্রকল্প (Central Government Scheme) চালু রয়েছে। মহিলা, শিশু, বয়স্ক, যুবক সকলের জন্যই ভিন্ন ভিন্ন প্রকল্পে একগুচ্ছ সুযোগ সুবিধা উপলব্ধ রয়েছে। বর্তমানে মহিলাদের জন্য বিভিন্ন প্রকল্প চালু করা হয়েছে দুই সরকারের তরফে, যেখানে আর্থিক সুবিধা পাচ্ছেন মহিলারা। পাশাপাশি পুরুষদের চিন্তা মাথায় রেখেও আনা হচ্ছে বিবিধ প্রকল্প।

দেশ এবং রাজ্যের তরফে বেশ কিছু এমন প্রকল্প রয়েছে যেখানে মাসে মাসে একটি নির্দিষ্ট অঙ্কের টাকা ঢোকে গ্রাহকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে। পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের এমন একটি মাসিক ভাতার প্রকল্প লক্ষ্মীর ভাণ্ডার ইতিমধ্যেই ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। এই প্রকল্পে মাসে ৫০০ টাকা করে পেতেন জেনারেল কাস্টের মহিলারা। আর তফসিলি জাতি এবং উপজাতি ভুক্ত মহিলাদের জন্য ১০০০ টাকা করে দেওয়া হত লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে। তবে এই টাকার পরিমাণ সম্প্রতি ১০০০ টাকা থেকে বাড়িয়ে করা হয়েছে ১২০০ টাকা। আর যারা ৫০০ টাকা করে পেতেন তারা পাচ্ছেন ১০০০ টাকা।

তেমনি কেন্দ্রীয় সরকারেরও একটি প্রকল্প রয়েছে যেখানে প্রতি মাসে গ্রাহকদের ৩০০০ টাকা করে দেওয়া হয়। এই প্রকল্পের আওতায় প্রতি মাসে মোটা অঙ্কের টাকা ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢোকে উপভোক্তাদের। এই প্রকল্পের নাম হল কিষান মনধন যোজনা। দেশের কৃষকদের আর্থিক ভাবে সাহায্য করার জন্য এই প্রকল্প চালু করা হয়। তবে এই প্রকল্পে নাম তোলার সঙ্গে সঙ্গে বিনিয়োগও করতে হয়।

২০১৯ সালে কেন্দ্রের তরফে শুরু হওয়া এই প্রকল্পের আওতায় গ্রাহকরা ৬০ বছর বয়সের পর থেকে প্রতি মাসে পেনশন পাওয়া যায়। ১৮ থেকে ৪০ বছর বয়সে এই প্রকল্পে নাম নথিভুক্ত করা যায়। কেউ যদি এই প্রকল্পে ২৯ বছর বয়সে নাম নথিভুক্ত করেন তাহলে প্রতি মাসে ১০০ টাকা বিনিয়োগ করতে হবে। উল্লেখ্য, এই প্রকল্পে ৬০ বছর বয়সের পর থেকে পেনশনের পাশাপাশি আরো বেশ কিছু সুবিধাও পাওয়া যায়।