Finance News

Income Tax: সীমা পার করলেই সেভিংস অ্যাকাউন্ট থেকে কাটা যাবে টাকা! নগদ লেনদেনের আগে জেনে নিন নিয়ম

টাকা লেনদেন সহ নানা কাজে আজকাল কমবেশি সকলেই ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলে থাকেন। আর সব ধরণের অ্যাকাউন্টের মধ্যে সেভিংস অ্যাকাউন্ট হল সর্বাধিক ব্যবহৃত। তবে এই সেভিংস অ্যাকাউন্টে একটি সীমা অবধি টাকা জমা রাখা যায়। এর বেশি হয়ে গেলেই সেক্ষেত্রে গ্রাহককে গুনতে হতে পারে আয়কর। সেভিংস অ্যাকাউন্টে নগদ জমার সীমা বলতে বোঝায় সর্বোচ্চ পরিমাণ নগদ যা একজন ব্যক্তি কর কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ না করে একটি নির্দিষ্ট সময়ের মধ্যে জমা করতে পারে। এই সীমা অর্থ পাচার, কর ফাঁকি এবং অন্যান্য অবৈধ আর্থিক কার্যকলাপের সম্ভাবনা রোধ করার জন্য সেট করা হয়েছে।

ভারতীয় আয়কর আইনে বর্ণিত বিধান অনুসারে, উল্লেখযোগ্য নগদ আমানত সহ নগদ লেনদেন সংক্রান্ত নির্দিষ্ট নিয়ম রয়েছে। যেসব ব্যক্তিরা একটি সেভিংস অ্যাকাউন্টে একটি অর্থ বছরে নগদ ১০ লাখ বা ​​তার বেশি জমা করেন তাদের কর কর্তৃপক্ষকে অবহিত করতে হবে। তবে যাদের কারেন্ট অ্যাকাউন্ট রয়েছে তাদের জন্য, এই সীমা বেশি। তারা এক অর্থবর্ষে ৫০ লাখ টাকার লেনদেন করতে পারবেন। তবে এই দুই ক্ষেত্রেই এই সীমা অতিক্রম করে হলেই কিন্তু আয়কর দফতরের কাছে তার কারণ সহ বিবরণ জমা করতে হবে। তেমনটা না করলে অনেক সমস্যার সৃষ্টি হতে পারে। তবে কিছু ক্ষেত্রে আয়কর থেকে এক্ষেত্রেও ছাড় পাওয়া যায়। একনজরে দেখুন সেসব নিয়ম।

● ধারা 194-N: আয়কর আইনের এই বিশেষ ধারা নির্দেশ করে যে একটি অর্থবছরের মধ্যে ১ কোটি টাকার বেশি উত্তোলনের জন্য ২ শতাংশ টিডিএস দিতে হবে। যে ব্যক্তিরা গত তিন বছর ধরে তাদের আয়কর রিটার্ন দাখিল করেননি, তাদের জন্য ২ শতাংশ TDS প্রযোজ্য। তবে এই ধারার অধীনে কাটা TDS আয় হিসাবে শ্রেণীবদ্ধ করা হয় না। তবে আয়কর রিটার্ন (ITR) ফাইল করার সময় ক্রেডিট হিসাবে ব্যবহার করা যেতে পারে।

● ধারা 269-ST: আয়কর আইনের এই ধারা সেই ব্যক্তিদের জন্য জরিমানা নির্ধারণ করে, যারা একটি নির্দিষ্ট বছরে ২ লাখ বা ​​তার বেশি টাকা নগদ জমা করেন। এই জরিমানা ব্যাঙ্ক থেকে টাকা তোলার ক্ষেত্রে প্রযোজ্য নয়।

● ধারা 269-SS ও 269-T: আয়কর আইনের ধারা 269SS এবং 269T-এ বর্ণিত প্রবিধানগুলি নগদ ঋণ সংক্রান্ত। একটি নির্দিষ্ট বছরে ২০ হাজার টাকার বেশি নগদ ঋণ গ্রহণ বা পরিশোধ করলে নগদ ঋণের পরিমাণের সমতুল্য জরিমানা হতে পারে। তাই আয়কর আইন সম্পর্কিত এই ধারাগুলির সাথে আপডেট থাকা বুদ্ধিমানের কাজ।

Related Articles