Finance News

Business Idea: এই ব্যবসা শুরু করলেই ঘুরে যাবে ভাগ্যের চাকা, সারাবছর হাতে আসবে কাঁড়ি কাঁড়ি টাকা

দিন প্রতিদিন মানুষের জীবনে অনেক পরিবর্তন ঘটেছে। বিগত পাঁচ বছর আগের থেকে এখন মানুষের জীবনধারা অনেক বেশি বদলে গিয়েছে। সেই সঙ্গে বেড়েছে সাংসারিক খরচও। বলা বাহুল্য, এখন একটি ‘মাইক্রো-ফ্যামিলি’তেও একজনের উপার্জনে সংসার চলে না। তাই পরিবারের একজন চাকরি করলেও তিনি আবার অন্য উপার্জনের পথ খুঁজতে থাকেন। আর এই কারণেই বাড়ির মধ্যে বসেই ছোটখাটো ব্যবসা শুরুর কথা ভাবছেন অনেকেই। অনেকে যদিও এই ধরণের ব্যবসা শুরুও করে দিয়েছেন ইতিমধ্যে।

কিন্তু ব্যবসা শুরুর কথা ভাবা আর ব্যবসা শুরু করার মধ্যে একটা বিস্তর ফারাক রয়েছে। কারণ একটি ব্যবসা শুরু করতে গেলে অনেকগুলি বিষয় আগে থেকে ভেবে রাখতে হয়। ব্যবসা শুরু করতে গেলে মূলধন থেকে কাঁচামালের যোগান এমনকি দ্রব্যের বিক্রয়স্থল খুঁজতে হিমসিম খেয়ে যান অনেকেই। তবে এই প্রতিবেদনে আপনার জন্য এমন একটি ব্যবসার সন্ধান রয়েছে যা আপনি মাত্র দশ থেকে পনেরো হাজার টাকা থেকেই শুরু করতে পারবেন। উপরন্তু ব্যবসাজাত দ্রব্যের চাহিদাও থাকবে বছরের সবকটা দিন।

আমরা কথা বলছি ললিপপ ক্যান্ডি ব্যবসায়। ছোট শিশুদের মধ্যে ললিপপ ক্যান্ডি ভীষণভাবে জনপ্রিয়। সেই কারণে সারাবছর এই ব্যবসার থেকে উৎপাদিত প্রোডাক্টের চাহিদাও থাকে একইরকম এই ব্যবসা আপনি বাড়ি থেকেও শুরু করতে পারবেন। কারণ ললিপপ ক্যান্ডি তৈরি করতে যে মেশিন লাগে, তা বাড়ির এককোণে ঠিক ফিট হয়ে যাবে। তবে বড় পরিসরে ব্যবসা করতে হলে আলাদা জায়গা দরকার। উল্লেখ্য, এই মেশিনের সাহায্যে ঠিকমতো আকৃতির ললিপপ তৈরি করা যায়। ক্যান্ডি তৈরির জন্য প্রয়োজনীয় কাঁচামাল হল, চিনি, তেল, লিকুইড গ্লুকোজ, ফুড কালার ইত্যাদি। এগুলি মেশিনে দিয়ে দিলেই তৈরি হবে ললিপপ।

এই মেশিনটি আপনি বাজারে কিনতে পারবেন। তবে তার জন্য আপনাকে ৮ থেকে ১০ লক্ষ টাকা খরচ করতে হবে। এর জন্য সরকারের তরফে বিভিন্ন লোনের ব্যবস্থা রয়েছে। এবার দেখে নেওয়া যাক যে কিভাবে লাভ করবেন এই ক্ষুদ্র ব্যবসা থেকে। একটি ললিপপ বিক্রি করে আপনি গড়ে ১ টাকা থেকে দেড় টাকা লাভ করতে পারবেন। এবার একটি মেশিনে সারাদিনে ২ হাজার ললিপপ তৈরি করা যায়। অর্থাৎ এই ব্যবসা থেকে মাসিক ৫০ হাজার টাকার বেশি লাভ করার সুযোগ থাকছে।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা