Finance News

ভুলে যান চাকরি! সামান্য মূলধনে এই ব্যবসা করেই হবে মোটা টাকা আয়

জীবনে চলার পথে অর্থ দরকার হয় প্রতি পদেই। আর এর জন্য কেউ কেউ চাকরি করেন, কেউ আবার ব্যবসা (Business Plan) করেন। এখন অনেকেই ছোট বড় ব্যবসার কাজে নিজেকে যুক্ত করছেন। চাকরির অভাবে অনেকে ছোটখাটো ব্যবসার দিকেও ঝুঁকছে। কিন্তু এক্ষেত্রে বড় বাধা হয়ে দাঁড়াচ্ছে পুঁজি। মূলধনের অভাবে অনেকেই ব্যবসা শুরু করার কথা ভেবেও পিছিয়ে আসছে।

ব্যবসা মানেই লাভ ক্ষতির হিসাব। ব্যবসা শুরু করা মানে লাভ ক্ষতি দুটোই থাকবে। তবে অনেকেই এটা বুঝে উঠতে পারেন না যে কোন ব্যবসা করলে লাভের পরিমাণ বাড়বে, ব্যবসার জন্য জরুরি মূলধন কীভাবে পাওয়া যাবে। এই প্রতিবেদনে তাদের জন্য রইল এক দারুণ লাভজনক ব্যবসার আইডিয়া। সম্প্রতি এক দারুণ লাভজনক ব্যবসার কথা জানিয়েছেন কেন্দ্রীয় রোপণ এবং ফসল অনুসন্ধান সংস্থার মোহিতনগর ফার্মের প্রধান বৈজ্ঞানিক।

কম জায়গা থাকলেও নারকেল গাছের চাষ করে বছরভর ভালো উপার্জন করা সম্ভব। প্রতি মাসে অল্প পরিমাণ টাকা জমিয়েই ভালো লাভ করা যায় এই গাছের ব্যবসা থেকে। এমনিতে একটি নারকেল গাছ থেকে প্রায় ১০০ টি ডাব পাওয়া যায়। প্রত্যেক গাছ থেকে বছরে কয়েক হাজার টাকা রোজগার করা যায়। নারকেল গাছের চাষ শুরু করলে ২০ থেকে ২৫ বছর পর্যন্ত মেলে ফলন।

ডাব বা নারকেল বিক্রি করে তো বটেই, তেমনি আবার নারকেলের দড়ি, নারকেলের ছোবড়ার গুঁড়োও বিক্রি হয়। নারকেল এমন একটি গাছ যার কোনো কিছুই প্রায় ফেলা যায় না। নারকেলের মালা দিয়ে তৈরি হয় নানান শৌখিন হস্তশিল্পের সামগ্রী, নারকেল গাছের পাতার শিরা দিয়ে ঝাড়ুও বানানো হয়। তাই এই গাছের চাষ সবদিক থেকেই লাভজনক।

Related Articles