দামে কম মানে ভালো, সঙ্গে সুপারফাস্ট ইন্টারনেট! BSNL-কে টেক্কা দিতে সস্তায় প্ল্যান আনল Jio

মাসের শুরুতেই ভারতের বেসরকারি টেলিকম কোম্পানি গুলি এক ধাক্কায় বাড়িয়ে দিয়েছে রিচার্জ প্ল্যানের (Recharge Plan) দাম। ভোটের পরেই ১১ থেকে ২৫ শতাংশ পর্যন্ত দাম বেড়েছে রিচার্জ প্ল্যানের। মূলত বেসরকারি টেলিকম সংস্থাগুলিই বাড়িয়েছে এই দাম। গত ৩ রা জুলাই থেকে কার্যকর হয়েছে এই বর্ধিত দাম। সমস্ত রিচার্জ প্ল্যান গুলির দামই বেশ অনেকটা বেড়েছে। এতে সরাসরি প্রভাব পড়েছে রিলায়েন্স জিও (Reliance Jio), এয়ারটেল এর মতো সংস্থার গ্রাহকদের উপরে।

এমতাবস্থায় শুধুমাত্র ভারত সঞ্চার নিগম লিমিটেড অর্থাৎ বিএসএনএলই কম দামে রিচার্জ অফার করছে গ্রাহকদের। তবে পড়তে থাকা বাজার ফের চাঙ্গা করতে নতুন করে উদ্যোগ নিয়েছে রিলায়েন্স জিও। বিএসএনএল এর থেকেও সস্তায় এবং ভালো ইন্টারনেট স্পিড এর সঙ্গে নানান পরিষেবা প্রদান করছে জিও। অনেক সস্তায় রিচার্জের সুবিধা নিয়ে আসা হয়েছে জিওর তরফে।

বিএসএনএল এর ৩৯৯ টাকার ব্রডব্যান্ড রিচার্জ করলে ফিক্স লাইন ভয়েস কলিং এর সঙ্গে সঙ্গে পাওয়া যাবে ১ টিবি পর্যন্ত ইন্টারনেট পাওয়া যাবে বিনামূল্যে। এতে ইন্টারনেটের স্পিড দেওয়া হয় ৩০ এমবিপিএস। কিন্তু কিছুদিনের মধ্যেই স্পিড আরো কমিয়ে ৩০ এমবিপিএস থেকে ৪ এমবিপিএস করে দেওয়া হচ্ছে। এক্ষেত্রে দৈনন্দিন জীবনে সমস্যায় পড়ছেঞ ব্যবহারকারীরা।

অন্যদিকে রিলায়েন্স জিওর ৩৯৯ টাকা ব্রডব্যান্ড পরিষেবাতেও পাওয়া যায় ৩০ এমবিপিএস ইন্টারনেট স্পিড। সঙ্গে ৩.৩ টিবি পর্যন্ত বিনামূল্যে ইন্টারনেট পরিষেবা। বিএসএনএল এর মতো এখানে ইন্টারনেটের স্পিড কমানো হয় না। বরং জিওর তরফে উচ্চগতি সম্পন্ন নেটওয়ার্ক পরিষেবার প্রতিশ্রুতিই দেওয়া হয় গ্রাহককে। তবে জানিয়ে রাখি, জিওর এই প্ল্যানের মাধ্যমে অন্য কোনো সুবিধা পেতে পারবেন না গ্রাহকরা। দুটি সংস্থার প্ল্যানের তুলনা করে বিএসএনএল এর থেকে জিও কেই এগিয়ে রাখবেন গ্রাহকরা। এক্ষেত্রে এখনো জিওর জনপ্রিয়তা বিএসএনএল এর থেকে বেশি রয়েছে।