Hoop News

৯ ঘন্টা থেকে বাড়িয়ে ১৪ ঘন্টা! এবার কাজের সময় বাড়তে পারে কর্মীদের

কাজের সময় বাড়ানোর দাবি কর্মীদের (IT Employees)। আর ৯ কিংবা ১০ ঘন্টা নয়, এবার থেকে কর্মীদের দিনে ১৪ ঘন্টা করে কাজ করানোর দাবি জানানো হয়েছে সরকারের কাছে। আইটি সংস্থাগুলি নিজেদের অধীনস্থ কর্মীদের দৈনিক কাজের সময় বাড়ানোর দাবি তুলেছে রাজ্য সরকারের কাছে। ৯ ঘন্টা থেকে বাড়িয়ে কাজের সময় দিনে ১৪ ঘন্টা করার দাবি তোলা হয়েছে। আর এতেই ক্ষুব্ধ হয়ে উঠেছেন সংস্থার কর্মীরা।

এমনই পরিস্থিতি সৃষ্টি হয়েছে কর্ণাটকে। দোকান এবং বাণিজ্যিক প্রতিষ্ঠান প্রতিষ্ঠান সংক্রান্ত আইন সংশোধন করতে চলেছে কর্ণাটক সরকার। এর মধ্যে আইটি সংস্থাগুলি দাবি তুলেছেন, ওই সংশোধিত আইনে কর্মীদের কাজের সময়ের বিষয়টিও অন্তর্ভুক্ত করা হোক। আইটি সংস্থাগুলি কর্মীদের দিনে ৯ ঘন্টার বদলে ১৪ ঘন্টা করে করেন সময় বাড়ানোর দাবি তুলেছে। অর্থাৎ কর্মীদের কাজের সময় হবে ১২ ঘন্টা এবং তার সঙ্গে ওভারটাইম হিসেবে ২ ঘন্টা।

অথচ আইন অনুসারে, কোনো সংস্থার কর্মীদের দিনে ১০ ঘন্টাই কাজ করানো যায়। অর্থাৎ দিনে ৯ ঘন্টা কাজ এবং ১ ঘন্টা ওভারটাইম। কিন্তু আইটি সংস্থাগুলির নয়া দাবি, আইটি এবং কল সেন্টারের কর্মীদের দিনে ১২ ঘন্টার বেশি এবং টানা ৩ মাসে ১২৫ ঘন্টার কম কাজের ছাড়পত্র দেওয়া হোক সরকারের তরফে। ইতিমধ্যে প্রাথমিক স্তরে আলোচনা করা হয়েছে এই প্রস্তাব নিয়ে। আগামীতে মন্ত্রিসভার বৈঠকে এই নিয়ে বিস্তারিত আলোচনা হতে পারে বলে মনে করা হচ্ছে।

এদিকে আইটি সংস্থাগুলির এই দাবিতে ক্ষোভ প্রকাশ করেছে কর্ণাটক আইটি কর্মচারী ইউনিয়নের সদস্যরা। আসলে এই নয়া নিয়ম কার্যকর হলে কর্মচারীরা কাজও হারাতে পারেন। আসলে বর্তমানে ৩ শিফটে কাজ হয় আইটি সংস্থাগুলিতে। কিন্তু যদি কাজের সময় বাড়ানো হয় তাহলে শিফটের সংখ্যা কমবে। সেক্ষেত্রে এক তৃতীয়াংশ কর্মী কাজ হারাতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

Related Articles