whatsapp channel

Ration Card: এখনই সেরে রাখুন ছোট্ট এই কাজ, নাহলে বন্ধ হয়ে যাবে বিনামূল্যের রেশন

ভারতের প্রতিটি নাগরিকের রয়েছে রেশন কার্ডের অধিকার। দেশে খাদ্যাভাব দূর করতে এই ব্যবস্থার সূচনা ঘটে স্বাধীনতার পরেই। আর এই রেশন কার্ড রয়েছে এমন প্রত্যেক ব্যক্তি মাসে মাসে সরকারের পক্ষ থেকে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Updated on:

Advertisements
Advertisements

ভারতের প্রতিটি নাগরিকের রয়েছে রেশন কার্ডের অধিকার। দেশে খাদ্যাভাব দূর করতে এই ব্যবস্থার সূচনা ঘটে স্বাধীনতার পরেই। আর এই রেশন কার্ড রয়েছে এমন প্রত্যেক ব্যক্তি মাসে মাসে সরকারের পক্ষ থেকে নির্দিষ্ট পরিমাণ খাদ্যশস্য পেয়ে থাকেন। রেশন কার্ড থাকলে সেই কার্ডের ভিত্তিতে নির্ধারিত খাদ্য সামগ্রী দেওয়া হয় স্থানীয় রেশন শপ থেকে। তবে সবার ক্ষেত্রে সমান খাদ্যদ্রব্য বণ্টন করা হয় না। কোন গ্রাহক কত পরিমানে খাদ্য শস্য পাবেন তা ঠিক হবে তাঁর রেশন কার্ডের উপর।

Advertisements

তবে আজকের দিনটি প্রতিটি রেশন কার্ড হোল্ডারদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। কারণ সরকারি নির্দেশ অনুসারে ৩০ শে জুনের মধ্যে এই ছোট্ট কাজটি না করলে বন্ধ হয়ে যেতে পারে আপনার রেশনের বন্টন। এই কাজটি হল রেশন কার্ডের সঙ্গে আধার কার্ডের লিঙ্ক করানো। আগে ৩১ মার্চ পর্যন্ত রেশন কার্ড এবং আধার কার্ড লিঙ্ক করার সময় সীমা থাকলেও পরে ৩০ জুন অবধি এই তারিখ বৃদ্ধি করা হয়। কিন্তু এখনো অনেকেই এই কাজটি করেননি। আর যারা এটি করেননি, তাদের জন্য একটি নির্দেশিকা জারি করে কেন্দ্র জানিয়েছে, যদি সেই ব্যক্তিরা আর রেশন কার্ডের সাথে আধার কার্ড লিঙ্ক না করেন তাহলে কিন্তু আর তারা রেশন পাবেন না।

Advertisements

কিন্তু কিভাবে এই কাজটি করবেন? পদ্ধতিটি খুবই সহজ। এই প্রতিবেদনে দেখে নিন যে কিভাবে আধার কার্ডের সাথে রেশন কার্ড লিঙ্ক করবেন।

Advertisements

■ এই কাজটি করার জন্য প্রথমে আপনার রাজ্যের অফিসিয়াল পাবলিক ডিস্ট্রিবিউশন পোর্টাল খুলতে হবে।

Advertisements

■ পেজটি খুলে গেলে কয়েকটি অপশন আসবে আপনার স্ক্রিনে। আপনার যে কার্ড এই মুহূর্তে সক্রিয় রয়েছে তার সাথে আধার কার্ড লিংক করাতে আধার লিঙ্ক অপশনটি সিলেক্ট করুন।

■ এই অপশনে একটি নতুন পেজ খুলে যাবে এবং সেখানে আপনার রেশন কার্ডের নম্বর এবং তারপর আপনার আধার কার্ডের নম্বর লিখুন। এর সঙ্গে আপনার আধার কার্ডের সঙ্গে লিঙ্ক থাকা মোবাইল নম্বরটি লিখুন এবং তারপর কন্টিনিউ বাটনে ক্লিক করে দিন।

■ এটি করার পরেই আপনার মোবাইল ফোনে একটি OTP (One Time Password) পেয়ে যাবেন। খুলে থাকা পেজের নির্দিষ্ট জায়গায় সেই OTP এন্টার করুন।

■ এরপর আপনার অনুরোধটি জমা করা হবে। প্রক্রিয়া সম্পূর্ণ হলে আপনি একটি SMS -এর মাধ্যমে নিশ্চিতকরন পেয়ে যাবেন।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা