whatsapp channel

Weather Forecast: মঙ্গলেও বজায় থাকবে স্বস্তি! রাজ্যের এই ১০ জেলায় আজ ঝেঁপে বৃষ্টির পূর্বাভাস

বাংলায় ইতিমধ্যে শেষের মুখে বসন্তকাল। তাই গত কয়েকমাসের তুলনায় কয়েকদিন আগে বেশ খানিকটা বদলেছিল প্রকৃতির রূপ। সেই সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছিল পারদের অঙ্কটা। রীতিমতো গ্রীষ্মের পরিস্থিতি তৈরি হয়েছিল বসন্তের মাঝেই।…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

বাংলায় ইতিমধ্যে শেষের মুখে বসন্তকাল। তাই গত কয়েকমাসের তুলনায় কয়েকদিন আগে বেশ খানিকটা বদলেছিল প্রকৃতির রূপ। সেই সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছিল পারদের অঙ্কটা। রীতিমতো গ্রীষ্মের পরিস্থিতি তৈরি হয়েছিল বসন্তের মাঝেই। বেশ কয়েকটি জেলায় শুরু হয়েছিল তাপপ্রবাহের মতো পরিস্থিতি। চৈত্র মাসেই চল্লিশ ডিগ্রির গন্ডি পেরিয়ে গিয়েছিল একাধিক জেলার তাপমাত্রা। আজ থেকে দক্ষিণবঙ্গের আরো বেশ কিছু জেলায় আগামী দিনে রয়েছে আবহাওয়ার পূর্বাভাস।

তবে গত উইকেন্ড থেকে এই প্রবল গরম থেকে কিছুটা হলেও স্বস্তি পেয়েছেন দক্ষিণবঙ্গের বাসিন্দারা। রবিবার ও সোমবার কলকাতা সহ জেলায় জেলায় মেঘলা আকাশ ছিল। সেই সঙ্গে একপশলা বৃষ্টিও হয়েছিল। বয়েছিল ঝোড়ো বাতাস। জানা গেছে, এই মুহূর্তে রাজ্যের বুক থেকে উধাও হয়েছে মেঘ। আজ থেকে মোটামুটি সব জেলাতেই শুষ্ক ও রৌদ্রোজ্বল পরিস্থিতি থাকবে বলে জানা গেছে। এখন একনজরে দেখে নিন আবহাওয়ার পূর্বাভাস।

● কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় বৃষ্টির পূর্বাভাস নেই বললেই চলে। তবে আজ দিনভর মেঘলা আকাশ থাকবে কলকাতায়। আজ কলকাতার বুকে সর্বোচ্চ ৩৪ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ২৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত হবে। ফলত, দিনভর তাপপ্রবাহের মতো পরিস্থিতি তৈরি হবেনা কলকাতায়, এমনটাই জানিয়েছে হাওয়া অফিস।

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের একাধিক জেলাতে বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। আজ দক্ষিণবঙ্গের উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রামে বজ্রপাত সহ বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। তবে আজ কলকাতা, হাওড়া, হুগলি, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায়আবহাওয়া শুষ্ক থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস। আগামী ২৪ ঘণ্টার পর থেকে দক্ষিণবঙ্গের তাপমাত্রা ফের ৩ থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়তে পারে দক্ষিণবঙ্গের এইসব জেলার তাপমাত্রা। ফলস্বরূপ আগামীকাল থেকে ফের তাপপ্রবাহের ইঙ্গিত রয়েছে জেলায় জেলায়।

● উত্তরবঙ্গের আবহাওয়া: আজও উত্তরবঙ্গের একাধিক জেলায় হালকা বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। আজ দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহার জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে। তবে উত্তরবঙ্গের জেলাগুলিতে এক্ষুনি তেমন তাপপ্রবাহের সম্ভাবনা নেই বললেই চলে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা